অন্ত্রে ক্যান্সার : লক্ষণগুলো জানা জরুরি 

অন্ত্রে ক্যান্সার : লক্ষণগুলো জানা জরুরি 

ডা. মো. সেতাবুর রহমান: (ব্রেস্ট, খাদ্যনালি ও কলেরেক্টাল ক্যান্সার রোগ বিশেষজ্ঞ সার্জন)
অন্ত্রে জন্মানো ম্যালিগন্যান্ট টিউমারই হলো অন্ত্রে ক্যান্সার। সাধারণত চল্লিশ থেকে পঞ্চাশ বছর বয়সীদের মধ্যে এ ক্যান্সার বেশি দেখা যায়। অন্ত্রের ক্যান্সার হওয়ার কারণ অনেক। যেমন-

খাদ্যভ্যাস : যারা প্রোটিন এবং চর্বি জাতীয় খাবার বেশি খান এবং আঁশযুক্ত খাবার কম খান, তাদের এ ক্যান্সার হওয়ার ঝুঁকি থাকে।

বংশগত কারণ : পরিবারে কারো এ ক্যান্সার হওয়ার ইতিহাস থাকলে অন্যদের হতে পারে।

পলিপস : কোলন বা পায়ুপথের প্রাচীরে পলিপস কিংবা টিস্যুর অস্বাভাবিক বৃদ্ধিতে এ ক্যান্সার হয়।

আলসার : যারা দীর্ঘদিন ধরে আলসারের সমস্যায় ভুগছেন, তাদের এ ক্যান্সার হওয়ার ঝুঁকি থাকে।

সাধারণ লক্ষণ : মলের সঙ্গে রক্ত যাওয়া, বমি, পেট ব্যথা ইত্যাদি। এ ক্যান্সারের লক্ষণগুলো সম্পর্কে আগে থেকে জানা থাকলে দ্রুত চিকিৎসা গ্রহণ করা সম্ভব হয়। 
হজমতন্ত্রে যেসব ক্যান্সার হয়, তার মধ্যে অন্ত্রের ক্যান্সার দ্বিতীয় অবস্থানে। পাকাস্থলীর ক্যান্সারের পরই এটির অবস্থান। ৩০ বছরের নিচে এ ক্যান্সার হওয়ার আশঙ্কা ১৫ শতাংশ। পুরুষের মধ্যে এ ক্যান্সার বেশি হয়ে থাকে।

বিশেষ লক্ষণ : ক্যান্সারের প্রাথমিক অবস্থায় কোনো ধরনের ব্যথা ছাড়াই মলের সঙ্গে হালকা লাল রঙের রক্ত দেখা যায়। তবে ক্যান্সার অ্যাডভান্স পর্যায়ে চলে গেলে সেক্ষেত্রে রক্তের রঙ আরও গাঢ় হয়। এ ছাড়া হজমে গোলমাল দেখা দেয়, ঘন ঘন প্রস্রাব হয়, প্রস্রাব পুরোপুরি হয় না এবং মলত্যাগে পরিবর্তন দেখা যায়। ক্যান্সারের কারণে অন্ত্রের গহ্বর সরু হয়ে যায়। এ কারণে হজমে বিভিন্ন ধরনের অসুবিধা দেখা দেয়। ফলে রক্তশূন্যতা, ওজন হ্রাস, ক্ষুধামন্দা ইত্যাদি হয়ে থাকে। ক্যান্সার অ্যাডভান্স পর্যায়ে চলে গেলে তা পিত্তথলি, প্রোস্টেট ইত্যাদি অঙ্গে ছড়িয়ে পড়ে। ফলে প্রস্রাবে জ্বালা-যন্ত্রণাসহ বিভিন্ন ধরনের অসুবিধা দেখা দেয়। এ ক্যান্সার অনেক সময় লিভারেও ছড়িয়ে পড়ে। ফলে জন্ডিস হতে পারে ও লিভার বড় হয়ে যেতে পারে। কোনো ধরনের লক্ষণ দেখা দিলে পরীক্ষার জন্য দ্রুত বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত।

লেখক : ডা. মো. সেতাবুর রহমান
সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান
সার্জিক্যাল অনকোলজি বিভাগ, ঘওঈজঐ
চেম্বার : বনানী ক্লিনিক লি. (স্পেশালাইসড হসপিটাল)
রোড- ১৫, বনানী, ঢাকা, রোগী দেখার সময় : ৩ টা হতে ৮ টা।
 মোবাইল:০১৬১১৪৪৩৩৪৫, ০১৭৪২৩০৪২৪৬।