আধুনিক শিক্ষা ছাড়া মানসম্পন্ন শিক্ষা অনিশ্চিত : লায়ন এম. কে. বাশার 

আধুনিক শিক্ষা ছাড়া মানসম্পন্ন শিক্ষা অনিশ্চিত : লায়ন এম. কে. বাশার 

বিশেষ প্রতিনিধি: ডিজিটাল ও আধুনিক শিক্ষা ছাড়া মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান শিক্ষা উদ্যোক্তা লায়ন এম. কে বাশার।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর গুলশান কার্যালয়ে আয়োজিত বিএসবি গ্লোবাল নেটওয়ার্কের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিক্ষা ক্ষেত্রে উন্নত রাষ্ট্রের স্বপ্ন বাস্তবায়নের অঙ্গীকার নিয়ে গতকাল সকাল দশটায় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু হয়। পরে দুপুর ১২টায় বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান লায়ন এম. কে. বাশার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে কেক কাটেন। এসময় গ্রুপের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার সেলিমা রওশনসহ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। 

দিনব্যাপী বর্ণাঢ্য এই অনুষ্ঠানে প্রতিষ্ঠানের বিগত সময়ের স্মৃতিচারণমূলক আলোচনাসহ বিদেশের খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয় ভার্চুয়াল স্পট অ্যাসেসমেন্ট। স্পট অ্যাসেসমেন্টে ইউকে, ইউএসএ, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জার্মানী, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, চায়না, সাইপ্রাসসহ প্রায় ৫০টি দেশের ২৫০টি স্কুল/কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা ভার্চুয়ালি অংশ নেন।

বিএসবি গ্লোবাল নেটওয়ার্কের বিগত দিনের গৌরবময় স্মৃতিচারণ করে প্রধান আলোচকের বক্তৃতায় লায়ন এম. কে বাশার বলেন, ‘করোনার জন্য হতাশ হওয়ার কোনো কারণ নেই। সামনে সুদিন আসছে। বিদেশে অধিক শিক্ষার্থীর পাঠানো ও তাদের উন্নত শিক্ষা নিশ্চিত করতে বিএসবি ব্যাপক কার্যক্রম শুরু করেছে।’ 

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন গ্রুপের ভাইস চেয়ারম্যান লায়ন অ্যাডভোকেট খন্দকার সেলিমা রওশন। এসময় উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, সমাজের শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গ।  দেশের শিক্ষার্থীদের আন্তর্জাতিক শিক্ষাঙ্গনে পড়াশোনার জন্য উপযুক্ত করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে ১৯৯৩ সালে প্রতিষ্ঠিত হয় বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক। বিগত সময়ে এই প্রতিষ্ঠানের মাধ্যমে প্রায় লক্ষাধিক শিক্ষার্থী বিদেশে উচ্চ শিক্ষা সম্পন্ন করেছেন। 

বিআলো/ইসরাত