ই-লার্নিং কোর্স ও বি-টিউব উদ্বোধন করছে বিএসবি- ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ

ই-লার্নিং কোর্স ও বি-টিউব উদ্বোধন করছে বিএসবি- ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ

***বিশ্ব শিক্ষক দিবস 

নিজস্ব প্রতিবেদক: বিশ্ব শিক্ষক দিবস আজ। যথাযথ মর্যাদায় দিবসটি পালন উপলক্ষে অনন্য এক অনুষ্ঠানের আয়োজন করেছে রাজধানীর খ্যাতনামা ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ। 

অনুষ্ঠানে শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন ও অনলাইনে ক্লাস নেওয়ার উপযোগী হিসেবে গড়ে তুলতে বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের তৈরি করা ই-লার্নিং কোর্স ও  বি-টিউবের আনুষ্ঠানিক উদ্বোধন  করা হবে। দেশের শিক্ষাক্ষেত্রে সরকারি-বেসরকারি পর্যায়ে এ ধরনের ডিজিটাল লার্নিং কোর্স এটাই প্রথম। এছাড়া অনুষ্ঠানে শিক্ষায় অবদানের স্বীকৃতিস্বরূপ শিক্ষকদের সম্মাননা প্রদান করা হবে।

রাজধানীর মোহাম্মদপুরে ক্যামব্রিয়ান স্কুলের স্মার্ট ক্যাম্পাসে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ৭টায়। চলবে রাত ৯টা পর্যন্ত। শারীরিক ও ভার্চুয়াল উভয় মাধ্যমেই অনুষ্ঠানটি উপভোগ করতে পারবেন দর্শকরা।
অনুষ্ঠানে ই-লার্নিং কোর্স ও বিশ^ শিক্ষক দিবসের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে প্রধান আলোচক হিসেবে বক্তৃতা করবেন বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান লায়ন এম কে বাশার পিএমজেএফ। গতকাল সোমবার বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান লায়ন এম কে বাশার জানান, ইউটিউবের আদলে  দেশে প্রথম তৈরি করা বি-টিউব মূলত শিক্ষা বিষয়ক একটি স্ট্রীম লাইন। এই স্ট্রীম লাইনে শিক্ষা বিষয়ক নানা কনটেন্ট শিক্ষক-শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। 

তিনি বলেন, নতুন এই ই-লার্নিং ও বি-টিউব থেকে শিক্ষক-শিক্ষার্থীরা নানাভাবে উপকৃত হবে। তিনি উদাহরণ দিয়ে বলেন, এই লার্নিং কোর্সের মাধ্যমে জুমে কীভাবে ক্লাস নিতে হয় শিক্ষকরা সেটা যেমন জানতে পারবেন, তেমনি শিক্ষার্থীরাও জুমে কীভাবে ক্লাস করতে হয় তা জানতে পারবে। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোভিড-১৯-এর কারণে আমাদের শিক্ষা ব্যবস্থায় অনলাইন এডুকেশন বা ই-লার্নিং একটি আবশ্যিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। অনলাইনে ক্লাস নেওয়ার জন্য শিক্ষকদের পারদর্শী করার লক্ষ্যে বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ ৬০টি লেকচারে ৬ ঘণ্টা ১৮ মিনিট ব্যাপ্তির ২০ পর্বের একটি ই-লার্নিং কোর্স তৈরি করেছে। বিগত ৬ মাস ধরে এই কোর্সটি ডিজাইনে সহায়তা করেছেন দেশের প্রখ্যাত পেডাগোজি স্পেশালিস্ট ও শিক্ষক প্রশিক্ষকবৃন্দ। কোর্স কন্টেন্ট নির্মাণ করেছেন দেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে বাছাই করা শ্রেষ্ঠ শিক্ষক, সেরা কন্টেন্ট নির্মাতা, বিভিন্ন প্রশিক্ষণ কোর্সের মাস্টার ট্রেইনাররা।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, জ্ঞানসমৃদ্ধ দেশ ও সমাজ গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে উন্নয়নমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত হতে আহ্বান জানান। প্রধানমন্ত্রীর এই আহ্বানে উজ্জীবিত হয়ে বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপ বিশেষ ই-লার্নিং কোর্সটি তৈরির উদ্যোগ নেয়। 

বিজ্ঞপ্তিতে এই ই-লার্নিং কোর্সটি ব্যবহারের মাধ্যমে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের পাশাপাশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারে দক্ষতা বাড়বে বলে আশা প্রকাশ করা হয়। 

বিআলো/ইলিয়াস