উত্তেজনার মধ্যেই ইউক্রেন সীমান্তের কাছে গেছেন বাইডেন

উত্তেজনার মধ্যেই ইউক্রেন সীমান্তের কাছে গেছেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক:ইউক্রেনে রুশ আগ্রাসন দ্বিতীয় মাসে পা রেখেছে। ইউক্রেনের বিভিন্ন শহরে অব্যাহত রয়েছে রুশ হামলা। পালটা জবাব দিচ্ছে ইউক্রেনও। চলমান উত্তেজনা নিরসনে দুপক্ষের মধ্যে কয়েক দফা বৈঠকেও আসেনি ফলপ্রসু সমাধান। এই পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেন সীমান্তের কাছে পোল্যান্ডের দক্ষিণ-পূর্বের শহর রেজেসোতে পৌঁছেছেন। কাতার ভিক্তিক সংবাদমাধ্যম আল জাজিরা শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ওই এলাকায় অবস্থানরত মার্কিন সৈন্যদের সঙ্গে দেখা করবেন। এছাড়া রাশিয়ার আক্রমণ থেকে পালিয়ে আসা ইউক্রেনীয় শরণার্থীদের সহায়তা করা বেসরকারি সংস্থার কর্মকর্তাদের সঙ্গেও সাক্ষাৎ করবেন বলে আল জাজিরা জানিয়েছে।

এদিকে, বৃহস্পতিবারই রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। নতুন নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার বেশ কয়েকটি প্রতিরক্ষা প্রতিষ্ঠান এবং রাশিয়ার জাতীয় সংসদের শতাধিক সংসদ সদস্য রয়েছেন। মস্কোর ওপর চাপ তৈরি করতেই নতুন এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে জানায় ওয়াশিংটন।

এক বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধ মেশিনের শক্তিকে লক্ষ্য করেই গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞা দেয়া হলো। রাশিয়ার সর্ববৃহৎ আর্থিক প্রতিষ্ঠান ‘এসবের ব্যাংক’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা হারমান গ্রেফও এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।


বিআলো/শিলি