কবি, কথাসাহিত্যিক লাভলীর জন্মদিন

কবি, কথাসাহিত্যিক লাভলীর জন্মদিন

নিজস্ব প্রতিবেদক:  ৩০ জুন আবৃত্তি শিল্পী, উপস্থাপক, কবি, কথাসাহিত্যিক তালুকদার লাভলীর জন্মদিন। তালুকদার লাভলী ১৯৭৩ সালে ৩০ জুন গাইবান্দা জেলার ভরদখালীতে জন্মগ্রহণ করেন। পিতা মৃত ইছহাক উদ্দীন তালুকদার। রেলওয়ে কমকর্তা ছিলেন। মা গৃহিণী। তিন বোন, তিন ভাই। ৬ ভাই বোনের মধ্যে তিনি ৫ম।

তিনি সাদত বিশ্ববিদ্যালয় থেকে অনার্সসহ মাস্টার্স করেছেন। ১৯৮৮ সালে কালিহাতী পাইলট উচ্চ বালিকা বিদ্যালয় থেকে এস এস সি করেছেন। ১৯৯০ সালে এইচএসসি করেছেন কালিহাতী কলেজ থেকে। ২০০৬ সালে তিনি এলএলবি শেষ করে ঢাকা সিটি ল’ কলেজ থেকে। 

তালুকদার লাভলী আন্তর্জাতিক পেন বাংলাদেশ সেন্টারের যুগ্ম সম্পাদক। পেশা শিক্ষকতা। লেখালেখির সূচনা মেয়ে বেলা থেকে। ৫ম শ্রেণীতে থাকাবস্থায়ই তিনি প্রথম গল্প লিখেন। গল্পটির নাম ‘রবি এখনো চলছে’। বইয়ের সংখ্যা ১৩টি। তার  লেখা ‘নাঙা হুজুরের পাথর স্বর্গ’ উপন্যাসটি বির্তকের ঝড় তুলে।

তার লেখা উপন্যাসগুলো হচ্ছে :

১/ তদবিরে তকদির

২/নাঙা হুজুরের পাথর স্বর্গ

৩/কালপুত্র

৪/খোয়াবের দেশে

৫/রক্তটিপ

৬/আমার দ্বাদশ প্রেম

শিশুতোষ গল্প-

১. রূপকথা ও রাক্ষসী

২. প্রেত্নীরাজ্য আলোক রাজা

৩. রিংটোনপরী। সম্পাদিত কবিতার বই ‘শত কবির প্রেম কাব্য’।

সাহিত্য কর্মের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন বিভিন্ন পুরস্কার ও সম্মাননা। উল্লেখযোগ্য হচ্ছে : প্রথম বিতর্কিত উপন্যাস ‘তদবিরে তকদির’র জন্য ছায়া নীড় প্রকাশনী থেকে ২০০৮ সালে টাঙ্গাইল থেকে প্রথম পুরস্কার পান। দেগঙ্গা কলকাতা থেকে আজকের অনুভব মাসিক পত্রিকা সম্মাননা ২০০৮ সালে লাভ করেন।  ২০০৮ সালে আলো আভাস জার্নাল সম্মাননা, ২০০৮ সালে টালিগঞ্জ থেকে অতন্দ্র পদক, ২০১২ সালে উড়িষ্যায় অনুষ্ঠিত International writer festival থেকে ‘নাঙা হুজুরের পাথর স্বর্গ’র জন্য অ্যাওয়ার্ড লাভ করেন। Alisher Navai International writers compettition - এ তার লেখা ছোট গল্প ‘নীলপদ্ম’ (The blue lotus) ১৫২ টি দেশের মধ্যে ৩য় স্থান লাভ করে। তার লেখা আন্তর্জাতিক পোয়েট্রি সোসাইটি আয়োজিত প্রতিযোগিতায় ‘নারীর স্বর্গ’ কবিতাটি প্রথম হয়েছিলো।

বিআলো/ইসরাত