করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু ২৬৪

করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু ২৬৪

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে দেশে একদিনে আরও ২৬৪ জনের মৃত্যু হয়েছে, যা একদিনে সর্বোচ্চ মৃত্যু। এর আগে ৫ আগস্টেও সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু হয়েছিলো। এছাড়া গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্ত হয়েছে ১১ হাজার ১৬৪ জন।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৮ হাজার ৪১৬ জনের। পরীক্ষা করা হয়েছে ৪৭ হাজার ৪২৪টি। এপর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮২ লাখ ১২ হাজার ৪১টি। মোট পরীক্ষার তুলনায় রোগী শনাক্ত হয়েছে ১৩ লাখ ৭৬ হাজার ৩২২ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ২৩ হাজার ১৬১ জনের।

এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৪ হাজার ৯০৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ লাখ ৩৪ হাজার ৭৬২ জন।

নতুন নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৩ দশমিক ৪৫ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৬ দশমিক ৭৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় শনাক্তদের মধ্যে ঢাকা বিভাগের ৫৪৬৮, ময়মনসিংহে ৩৫১, চট্টগ্রামে ২৫০৬, রাজশাহীতে ৫০৮, রংপুরে ৩১৫, খুলনায় ৭৫৭, বরিশালে ৬৬৯, সিলেটে ৫৯০ জন রয়েছেন।

এছাড়া মৃত্যু ২৬৪ জনের মৃত্যু ১৫৪ জন পুরুষ এবং ১১০ জন নারী। এদেরমধ্যে ঢাকা বিভাগের ৯২, চট্টগ্রামে ৬০, রাজশাহীতে ২৫, খুলনায় ২৭, বরিশালে ১১, সিলেটে ১৭, রংপুরে ১৪ এবং ময়মনসিংহে ১৮ জন মারা গেছেন। মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ১৫ হাজার ৩৮৪ জন এবং নারী ৭৭৭৭ জন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৯১ থেকে ১০০ বছরের মধ্যে ৫, ৮১ থেকে ৯০ বছরের ১২, ৭১ থেকে ৮০ বছরের ৪৮, ৬১ থেকে ৭০ বছরের ৮৫, ৫১ থেকে ৬০ বছরের ৬৬, ৪১ থেকে ৫০ বছরের ২৫, ৩১ থেকে ৪০ বছরের ১৬, ২১ থেকে ৩০ বছরের ৬, ১০ বছরের নিচের একজন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম একজনের মৃত্যু হয়।

বিআলো/শিলি