জামিন পাননি রিং আইডির সাইফুল

জামিন পাননি রিং আইডির সাইফুল

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর ভাটারা থানায় দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘রিং আইডি’র পরিচালক সাইফুল ইসলামের জামিনের আবেদন নামঞ্জুর করেছেন আদালত।

সোমবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোর্শেদ আল মামুন ভূঁইয়া এই আদেশ দেন। এদিন আদালতে সাইফুল ইসলামের পক্ষে তার আইনজীবী জামিন আবেদন করেন। রাষ্ট্রপক্ষ থেকে জামিনের বিরোধিতা করা হয়। শুনানি শেষে আদালত জামিন নাকচের আদেশ দেন। ভাটারা থানার আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা রনপ কুমার এ তথ্য জানান।

১ অক্টোবর রাজধানীর গুলশান থেকে সাইফুল ইসলামকে গ্রেফতার করা হয়। পরের দিন আদালত তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড শেষে গত ৫ অক্টোবর তাকে কারাগারে পাঠানো হয়। ওই দিন সাইফুল ইসলামের পক্ষে তার আইনজীবী জামিন আবেদন করেন। আদালত জামিন শুনানির জন্য ১১ অক্টোবর দিন ধার্য করেন।

রিং আইডিতে বিনিয়োগ করে প্রতারিত হয়েছেন-এমন অভিযোগে ৩০ সেপ্টেম্বর ডিজিটাল নিরাপত্তা আইনে রিং আইডির বিরুদ্ধে মামলা করেন এক ব্যক্তি। জানা যায়, রিং আইডির অবৈধ কার্যক্রম সম্পর্কে বিপুল পরিমাণ তথ্য সংগ্রহ করা হয়। কমিউনিটি জবস খাতে অ্যাডভারটাইজমেন্ট দেখে উপার্জনের কথা বলেই এ প্রতিষ্ঠান জনগণের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়।

কমিউনিটি জবস খাত থেকে চলতি বছর মে মাসে ২৩ কোটি ৯৪ লাখ, জুনে ১০৯ কোটি ১৩ লাখ, জুলাইয়ে ৭৯ কোটি ৩৮ লাখ টাকা অবৈধভাবে সংগ্রহ করেছে প্রতিষ্ঠানটি।

বিভিন্ন ই-কমার্স সাইটের মতো তারাও অস্বাভাবিক ডিসকাউন্টে বিভিন্ন প্রোডাক্ট বিক্রি এবং ক্রেতাদের কাছ থেকে ই-ওয়ালেটের মাধ্যমে লেনদেন পরিচালনা করে আসছিল।

বিআলো/শিলি