ড্যাফোডিল ইউনিভার্সিটির আয়োজনে আন্তর্জাতিক সোস্যাল বিজনেস সামার প্রোগ্রাম সমাপ্ত 

ড্যাফোডিল ইউনিভার্সিটির আয়োজনে আন্তর্জাতিক সোস্যাল বিজনেস সামার প্রোগ্রাম সমাপ্ত 

অর্থনৈতিক প্রতিবেদক: ‘নতুন বিশ্বের জন্য নতুন মানসিকতা’ প্রতিপাদ্য বিষয় নিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে ও ইউনুস সেন্টারের সহযোগিতায় অনলাইনে ২০ জুলাই থেকে ২৫ জুলাই চতুর্থ ভার্চুয়াল আন্তর্জাতিক সোস্যাল বিজনেস সামার প্রোগ্রাম ২০২০ (আইএসবিএসপি ২০২০) অনুষ্ঠিত হয়। 

এশিয়া, ইউরোপ ও আফ্রিকার ২৪ টি দেশের ৪৫ টি বিশ্ববিদ্যালয়ের একশো’র বেশী প্রতিনিধি এবারের  সামার প্রোগ্রামে অংশ গ্রহণ করে। এ সামার প্রোগ্রামে কোভিড-১৯ পরবর্তী চ্যালেঞ্জসমূহ সফলভাবে মোকাবেলায় সামাজিক ব্যবসা পরিকল্পনা উন্নয়নের বিভিন্ন বিষয়সমূহ নিবিঢ়ভাবে শিক্ষা দেয়া হয়। এটা “টেকসই উন্নয়নের জন্য সামাজিক ব্যবসা” শীর্ষক সামাজিক ব্যবসার উপর ৩ একাডেমিক ক্রেডিট কোর্স বিষয়ক বিশ্বের প্রথম সামার প্রোগ্রাম। 

সকল প্রকার একাডেমিক কর্মকান্ড ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নিজস্ব ব্লেন্ডেড লার্নিং সেন্টার (বিএলসি) প্ল্যাটফর্মের মাধ্যমে সুষ্ঠুভাবে সম্পন্ন করা হয়। অংশগ্রহণকারীরা জুম ব্যবহার করে ৮টি ওয়েবিনারসহ ২০ টি  সেশান, ৪টি ভার্চুয়াল ইন্ডাস্ট্রি-একাডেমিয়া ভিজিটসহ বেশ কিছুসংখ্যক কুইজে অংশগ্রহণ করেন। 

এছাড়া একাডেমিক কর্মকান্ডের বাইরে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মিউজিশিয়ানদের ভার্চুয়াল কনসার্ট, ভাচৃুয়াল কফি আওয়ার, নেটওয়ার্ক একটিভিটিজ,অংশগ্রণকারী বিভিন্ন দেশের পরিবেশনায় সাংস্কৃতিক কর্মকান্ডসহ বেশকিছু ভার্চুয়াল ক্রস-কালচারাল পরিবেশনা এবারের আইএসবিএসপি ২০২০ কে সমৃদ্ধ ও প্রাণবন্ত করে তোলে। আইএসবিএসপি ২০২০ এর গ্লোবাল পার্টনার হিসেবে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থাযুক্ত ছিল। 

এরা হচ্ছে এসোসিয়েশন অব দি ইউনিভার্সিটিজ অব এশিয়া এন্ড দি প্যাসিফিক (এইউএপি), ইউরেশিয়ান ইউনিভার্সিটিজ ইউনিয়ন, ইউথিংক সেন্টার, এশিয়া টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি নেটওয়ার্ক, ওয়াইএসবিসি, ন্যাশনাল সেন্ট্রাল ইউনিভার্সিটি, তাইওয়ান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ওয়াইএসবিসি এবং সোস্যাল বিজনেস স্টুডেন্ট ফোরাম।

বিআলো/ইসরাত