তানজিন তিশার নারীকেন্দ্রিক গল্প ‘শিকল’

তানজিন তিশার নারীকেন্দ্রিক গল্প ‘শিকল’

বিনোদন ডেস্ক: দেশে নারীকেন্দ্রিক গল্পের নাটক সাধারণত খুব কমই নির্মিত হয়। নির্মাতারা সাহস করে নারীকেন্দ্রিক গল্পের নাটক নির্মাণ করতে খুব বেশি আগ্রহী হয়ে ওঠেন না। কিন্তু কেউ কেউ আছেন, মাঝে মাঝে সাহসী হয়ে ওঠেন নারীকেন্দ্রিক গল্প নিয়ে নাটক নির্মাণের।

সঞ্জয় সমাদ্দার এই প্রজন্মের তেমনই একজন নির্মাতা, যিনি এই প্রজন্মের দর্শকপ্রিয় আলোচিত অভিনেত্রী তানজিন তিশাকে নিয়ে নির্মাণ করেছেন নারীকেন্দ্রিক গল্পের নাটক ‘শিকল’।

যা একটি অ্যাপসে দর্শক নিয়মিত দেখতে পাচ্ছেন। আমাদের দেশে অ্যাপসে প্রবেশ করে নাটক দেখার অভ্যাস এখনো ঠিক সেভাবে গড়ে ওঠেনি। কিন্তু এরপরও ‘শিকল’ নাটকটি প্রতিনিয়তই দর্শক দেখছেন।

গল্পে ভিন্নতা এবং নন্দিনী চরিত্রে তানজিন তিশার অনবদ্য অভিনয় দর্শককে মুগ্ধ করছে। শিকল’র জন্য যে শুধু প্রতিনিয়ত তানজিন তিশাই সাড়া পাচ্ছেন, এমনটি নয়, পরিচালকও বেশ সাড়া পাচ্ছেন তার এই অসাধারণ সৃষ্টির জন্য।

নাটকটিতে অভিনয় এবং প্রচারের পর থেকে এর সাড়া পাওয়া প্রসঙ্গে তানজিন তিশা বলেন, ‘যারা সত্যিকার অর্থেই একটু ভিন্ন ঘরানার চরিত্রে অভিনয় করতে আগ্রহী, অভিনয়ে নিজেকে একটু ভিন্নভাবে দেখতে আগ্রহী, তাদের শিকল নাটকটি দেখা
উচিত বলে আমি মনে করি। কারণ, নন্দিনী চরিত্রটি এতটাই চ্যালেঞ্জিং একটি চরিত্র, যাকে আমি যথাযথভাবে উপস্থাপন করার জন্য নিবেদিত হয়ে কাজটি করেছি।

নন্দিনী চরিত্রটির সঙ্গে আমি নিজেকে এতটাই আত্মস্থ করে নিয়েছিলাম যে, এই চরিত্র থেকে বের হতে আমার অনেক সময় লেগেছে। এমন কী এখনো মাঝে মাঝে নিজের মধ্যে নন্দিনীকে খুঁজে পাই। অনেক অনেক ধন্যবাদ দর্শককে, যারা অ্যাপ’-এ ঢুকে নাটকটি দেখছেন, আমাকে অনুপ্রাণিত করছেন।

ধন্যবাদ নির্মাতার প্রতি, কৃতজ্ঞতাও তার প্রতি। কারণ, ‘তিনি আমার ওপর আস্তা রেখে আমাকে দিয়ে নন্দিনী চরিত্রটি অনেকটা চ্যালেঞ্জ নিয়েই নির্মাণ করেছেন। আমাদের শ্রম বৃথা যায়নি।’ তানজিন তিশার মতে, আমাদের দেশে এখন বেশি বেশি নারীকেন্দ্রিক গল্পের নাটক নির্মিত হওয়া উচিত।

আমাদের সমাজের চারপাশে নারীকে কেন্দ্র করে অনেক গল্প আছে। সেসব গল্প নাটক কিংবা সিনেমাতে উঠে আসা উচিত বলে আমি মনে করি। এতে সমাজের জন্যই উপকার হবে।

গত রোববার তানজিন তিশা জাকারিয়া শৌখিনের নির্দেশনায় জোভানের সঙ্গে একটি নাটকের কাজে অংশ নেন। সোমবারও একই নাটকের দৃশ্যায়নে ব্যস্ত থাকেন তিনি।

এদিকে আরটিভি স্টার অ্যাওয়ার্ড ২০২০’তে তানজিন তিশা সেরা অভিনেত্রী হিসেবে মনোনীত হয়েছেন ‘আপনার ছেলে কী করে’ নাটকে অভিনয়ের জন্য। এই নাটকটিও নির্মাণ করেছেন সঞ্জয় সমাদ্দার। এতে তার বিপরীতে রয়েছেন অপূর্ব।

বিআলো/শিলি