দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সুদিন আসছে

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সুদিন আসছে


 

বরিশাল প্রতিনিধি: রিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার জন্য সুদিন আসছে। পদ্মা সেতু চালু হলে এই অঞ্চল দ্রুত উন্নয়ন হবে। এগিয়ে যাবে কয়েক ধাপ।

বৃহস্পতিবার দুপুরে বরিশাল সার্কিট হাউজের সম্মেলন কক্ষে জনশুমারি ও গৃহগননা-২০২১ উপলক্ষ্যে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, এক বছরের মধ্যে পদ্মা ও পায়রা সেতুর কাজ শেষ হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জন্য নতুন দিগন্ত উন্মোচন হবে। উন্নয়নে পাল্টে যাবে এই এলাকার চিত্র। ভাঙ্গা থেকে পায়রা সম‍ুদ্রবন্দর পর্যন্ত রেল প্রকল্প অনুমোদন হয়ে আছে। পায়রা বন্দরের প্রয়োজনেই রেললাইন হতে হবে। এছাড়া মহাসড়কগুলো ফোরলেনে উন্নীত করার প্রকল্প হাতে নেয়া হয়েছে। দিন দিন দেশ এগিয়ে যাচ্ছে।

২০০৯ সালে বৈদেশিক মূদ্রার রিজার্ভ ছিলো ৯ বিলিয়ন ডলার। বর্তমানে রিজার্ভ বেড়ে দাড়িয়েছে ৪২ বিলিয়ন ডলারে। মাথাপিছু আয় ছিলো ৬শ’ ডলার। এখন মাথা পিছু আয় ২ হাজার ডলার। শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে দেশ এগিয়ে যাচ্ছে।

বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপন বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, সিটি মেয়র সাদিক আবদুল্লাহ এবং জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জনশুমারি ও গৃহগননা-২০২১ এর প্রকল্প পরিচালক কবির উদ্দীন আহাম্মদ এবং পরিসংখ্যান বুরোর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম।

বিআলো/শিলি