দুর্যোগ মোকাবেলায় দুই হাজার ২০০ কোটি টাকার উদ্ধার সামগ্রী ও যন্ত্রপাতি কেনা হবে : ত্রাণ প্রতিমন্ত্রী

দুর্যোগ মোকাবেলায় দুই হাজার ২০০ কোটি টাকার উদ্ধার সামগ্রী ও যন্ত্রপাতি কেনা হবে : ত্রাণ প্রতিমন্ত্রী
সংগ্রহিত: ছবি

নিজস্ব প্রতিবেদক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা.মো. এনামুর রহমান বলেছেন, বিভিন্ন ধরনের দুর্যোগ মোকাবেলায় দুই হাজার ২০০ কোটি টাকার উদ্ধার সামগ্রী ও যন্ত্রপাতি ক্রয় করা হবে।


তিনি বলেন, এসব উদ্ধার সামগ্রী ও যন্ত্রপাতি বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এবং সিটি কর্পোরেশন সমুহকে অগ্নিকান্ড ও ভূমিকম্প সহ বিভিন্ন দুর্যোগে উদ্ধার কার্যক্রমে ব্যবহারের জন্য দেয়া হবে।


এনামুর রহমান আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ন্যাশনাল প্লান ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট ২০২১-২০২৫ প্রণয়ন সংক্রান্ত কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।


দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীনের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মাকসুদ কামাল এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আতিকুল হক।


এনামুর রহমান বলেন, বন্যা কবলিত জেলাগুলোর জন্য আগামী তিন বছরে ৬০ টি রেসকিউ বোট তৈরি করা হচ্ছে। এই বোটগুলো বন্যা কবলিত এলাকার মানুষ, গৃহপালিত পশু-পাখি ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বন্যা আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়ার কাজে ব্যবহার করা হবে।


তিনি বলেন, নারী, শিশু ও প্রতিবন্ধীদেরকে রেসকিউ বোটের মাধ্যমে নিরাপদে উদ্ধার ও সরিয়ে কাজ পরিচালনায় বিশেষ ব্যবস্থা রাখা হবে। প্রতিটি বোটে একটি ফার্স্ট এইড বক্স, একটি হুইল চেয়ার, একটি স্ট্রেচার, একটি ওয়ার্কিং ফ্রেম, দু’টি আলাদা টয়লেট, যার একটি সবার জন্য এবং অন্য একটি সিনিয়র সিটিজেনদের জন্য ব্যবহার করা যাবে।

 

বি আলো/ মুন্নী