বিএইচবিএফসির শরীয়াহ্ ভিত্তিক গৃহায়ন বিনিয়োগ ব্যবস্থার উদ্বোধন

বিএইচবিএফসির শরীয়াহ্ ভিত্তিক গৃহায়ন বিনিয়োগ ব্যবস্থার উদ্বোধন

অর্থনৈতিক ডেস্ক: গৃহ নির্মাণে ইসলামি শরীয়াহ্ ভিত্তিক সুদমুক্ত বিনিয়োগ কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশন (বিএইচবিএফসি)। শরীয়াহ্ সম্মত সুদমুক্ত বিনিয়োগ ব্যবস্থার জনপ্রিয়তার প্রেক্ষিতে প্রতিষ্ঠানটি ‘মনজিল’ নামে গৃহ নির্মাণে বিনিয়োগ সংক্রান্ত একটি নতুন প্রোডাক্ট চালু করেছে। প্রোডাক্টটির উদ্বোধনী অনুষ্ঠান গত বৃহস্পতিবার রাজধানীর পুরানা পল্টনস্থ বিএইচবিএফসি সদর দফতর ভবনে অনুষ্ঠিত হয়।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের (এফআইডি) সচিব শেখ মোহম্মদ সলীম উল্লাহ প্রোডাক্টির উদ্বোধন করেন। করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে করপোরেশন পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন, বিএইচবিএফসি শরীয়াহ্ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ আব্দুস সামাদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিএইচবিএফসি পরিচালনা পর্ষদের পরিচালকবৃন্দ, এফআইডির ঊর্ধ্বতন নির্বাহী, করপোরেশনের উপব্যবস্থাপনা পরিচালক ও মহাব্যবস্থাপকসহ উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় করপোরেশনের রুরাল অ্যান্ড পেরি আরবান হাউজিং ফাইন্যান্স প্রজেক্টের প্রকল্প পরিচালক মো. আতিকুল ইসলাম স্বাগত বক্তব্য দেন।

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইএসডিবি) অর্থায়নে বিএইচবিএফসির রুরাল অ্যান্ড পেরি আরবান হাউজিং ফাইনান্স প্রজেক্ট শীর্ষক একটি গৃহ নির্মাণ বিনিয়োগ প্রকল্প চালু রয়েছে। এ প্রকল্পটির আওতায় ঢাকা, চট্টগ্রাম ও সিলেট মেট্রো. এলাকার বাইরে নিম্ন ও নিম্নমধ্যবিত্ত মানুষের জন্য ‘মনজিল’ প্রকল্পটি তৈরি করা হয়েছে।

উদ্বোধনী বক্তব্যে এফআইডি সচিব মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর ঐতিহাসিক এ বছরটিতে বিএইচবিএফসির নতুন এ প্রোডাক্টটিকে সময়োপযোগী একটি উদ্যোগ আখ্যায়িত করে এর সর্বাঙ্গীন সাফল্য কামনা করেন। তিনি ইসলামি শরীয়াহর আলোকে সুদের পরিবর্তে মুনাফা ভিত্তিক এ বিনিয়োগ ব্যবস্থাটির বহুল প্রচারের উপর গুরুত্বারোপ করেন। এ সময় তিনি মনজিলসহ সার্বিক সাফল্যের লক্ষে প্রতিনিয়ত প্রতিষ্ঠানটির সেবার মান ও প্রযুক্তিনির্ভরতা বৃদ্ধি ও উন্নতকরণের জন্য পরামর্শ দেন।