বিজ্ঞান ও প্রযুক্তি দেশের উন্নয়নের হাতিয়ার : ইয়াফেস ওসমান

বিজ্ঞান ও প্রযুক্তি দেশের উন্নয়নের হাতিয়ার : ইয়াফেস ওসমান

বাংলাদেশের আলো ডেস্ক: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বিজ্ঞান ও প্রযুক্তি দেশের উন্নয়নের হাতিয়ার। প্রযুক্তির এ উন্নয়ন নির্দিষ্ট কোন দেশের নয়, সমগ্র বিশ্ববাসীর এবং মানবজাতির কল্যাণে ব্যবহৃত হয়।

তিনি বলেন, বাংলাদেশে উল্লেখ করার মতো অর্থনৈতিক উন্নয়ন সাধিত হচ্ছে। এটা সম্ভব হচ্ছে একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে। পদ্মাসেতু, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট, মেট্রোরেলের মতো অনেক মেগা প্রকল্প সরকার গ্রহণ করেছে। এগুলো থেকে সার্ভিস পাওয়া গেলে এ দেশ উন্নত দেশের সারিতে সামিল হবে।

মন্ত্রী আজ বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে (বিসিএসআইআর) ৩ দিনব্যাপী বিসিএসআইআর কংগ্রেস ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এবারের প্রতিপাদ্য ‘সাইন্স এন্ড টেকনোলজি ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’। বিসিএসআইআর’র চেয়ারম্যান মো. ফারুক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন।

অনুষ্ঠানে কানাডা, চীন, ভারত, ফিনল্যান্ড, কোরিয়া, মালয়োশিয়া, নাইজেরিয়াসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা তাদের গবেষণা কর্মকান্ডের পেপার উপস্থাপন করেন। এ অনুষ্ঠানে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা তাদের গবেষণা কর্মকান্ড উপস্থাপন করছেন। অনুষ্ঠানে ৩ দিনে দেশি-বিদেশি প্রায় ২ (দুই) শতাধিক বৈজ্ঞানিক গবেষণা কর্মকান্ডের পেপার উপস্থাপনের আয়োজন করা হয়েছে।

এ কংগ্রেসের মাধ্যমে বিজ্ঞানীদের পারস্পরিক মতবিনিময় ও প্রযুক্তি উদ্ভাবন বিষয়ক তথ্য আদান প্রদানের মাধ্যমে সময়োপযোগী আবিষ্কার সম্ভব হবে। ফলে বাংলাদেশে বিশ্বব্যাপী বিজ্ঞানীদের মিলন মেলার প্লাটফর্ম তৈরি হলো।