বাংলাদেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে প্রথম প্যাথলজি ল্যাবউদ্বোধন করল নর্থ সাউথ ইউনিভার্সিটি

বাংলাদেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে প্রথম প্যাথলজি ল্যাবউদ্বোধন করল নর্থ সাউথ ইউনিভার্সিটি

 

মোঃ ইব্রাহিম : বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটির মেডিকেল সেন্টারে আজ একটি প্যাথলজি ল্যাব এর উদ্বোধন করে। বাংলাদেশের প্রথম কোন বেসরকারী বিশ্ববিদ্যালয় এধরণের প্যাথলজি ল্যাব চালু করে অনন্য উদাহরণ সৃষ্টি করল।

করোনাকালীন সময়ে নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীদের সুস্বাস্থ্যের কথা মাথায় রেখে নানাধরনের চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং সদস্যদের পরামর্শে এনএসইউ এর মেডিকেল সেন্টারে নির্মিত হয়েছে একটি অত্যাধুনিক প্যাথলজি ল্যাব। এ প্যাথলজি ল্যাবে সাধারণ রক্ত পরীক্ষা, লিপিড প্রোফাইল, কিডনি পরীক্ষা, লিভার পরীক্ষা, ডায়াবেটিস পরীক্ষা, ইলেক্ট্রোল্যাটস পরীক্ষাসহ নানাবিধ পরীক্ষা করার সু্যোগ – সুবিধা বিদ্যমান রয়েছে। উল্লেখ্য যে, এনএসইউ এর মেডিকেল সেন্টারে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীদের চিকিৎসা সেবা প্রদানের জন্য সার্বক্ষণিক বিশেষজ্ঞ ডাক্তারবৃন্দ সহ একটি মেডিকেল টিম রয়েছে। এছাড়াও, এনএসইউ এর জিনোম রিসার্চ ইন্সটিটিউট (নর্থ সাউথ জিনোম রিসার্চ ইন্সটিটিউট) বাংলাদেশের একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে সফলতার সাথে নভেল করোনা ভাইরাসের জিনগত বিশ্লেষণ সম্পন্ন করেছে। এই ইন্সটিটিউট জিনোমিক গবেষণায় শ্রেষ্ঠত্বের কেন্দ্র হয়ে উঠে জিনোমিক মেডিসিনে অগ্রগতির মাধ্যমে উপমহাদেশ এবং বিশ্বজুড়ে মানুষের স্বাস্থ্যের উন্নতিতে অবদান রাখার উদ্দেশ্য নিয়ে কাজ করে যাচ্ছে।

আজ নর্থ সাউথ ইউনিভার্সিটিতে প্যাথলজি ল্যাব উদ্বোধনী অনুষ্ঠিত হয়। নর্থ সাউথ ইউনিভার্সিটির জনসংযোগ অফিস এর পরিচালক জনাব জামিল আহমেদ এর সঞ্চালনায় এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, এফবিসিসিআই
এর প্রাক্তন সভাপতি এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব এম. এ. কাসেম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ মেজর জেনারেল (অব.) এ এস এম মতিউর রহমান। স্বাগত বক্তব্য প্রদান করেণ স্কুল অব হেলথ এন্ড লাইফ সায়েন্সেস এর ভারপ্রাপ্ত ডিন, অধ্যাপক ড. হাসান মাহমুদ রেজা।

নর্থ সাউথ ইউনিভার্সিটির মেডিকেল সেন্টারে প্যাথলজি ল্যাব এর ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানে ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব এম. এ. কাসেম বলেন, স্বাস্থ্য মানুষের সব থেকে বড় সম্পদ, এনএসইউ যেমন বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক, ঠিক একই ভাবে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীদের সুস্বাস্থ্য রক্ষ্যায় বদ্ধপরিকর। আমাদের অনেক দিন এর স্বপ্ন ছিল এনএসইউ তে একটি মেডিকেল রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা।

তারই ধারাবাহিকতায় নর্থ সাউথ ইউনিভার্সিটির মেডিকেল সেন্টারে প্যাথলজি ল্যাব নির্মাণ করেছি। অধ্যাপক ড. হাসান মাহমুদ রেজা বলেন, এনএসইউ প্যাথলজি ল্যাব নির্ভুল এবং নির্ভরযোগ্য ফলাফল প্রদানের লক্ষ্যে প্রতিষ্ঠিত করা হয়েছে। আমি মনে করি, ভবিষ্যত নানা ধরনের গবেষণা কাজে ভূমিকা রাখবে এ প্যাথলজি ল্যাব।

অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, এটি একটি গর্বের বিষয় বাংলাদেশের বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে প্রথম প্যাথলজি ল্যাব উদ্বোধন করেছে এনএসইউ। আমি মনে করি, এ প্যাথলজি ল্যাব শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা এবং কর্মচারীদের সুস্বাস্থ্য রক্ষার সাথে গবেষণা কাজে ও বিশেষ ভূমিকা রাখবে।

আলোচনা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ উপাচার্য অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন, স্কুল অব ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. জাবেদ বারী, শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তাবৃন্দ।

বিআলো/শিলি