বিশ্বব্যাপী বিপর্যয়ের মধ্যেও আমাদের শিক্ষা কার্যক্রম অনলাইনে চালু রাখতে সক্ষম হয়েছি : বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ

বিশ্বব্যাপী বিপর্যয়ের মধ্যেও আমাদের শিক্ষা কার্যক্রম অনলাইনে চালু রাখতে সক্ষম হয়েছি : বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ

মো. ইব্রাহীম হোসেন: বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক নর্থ সাউথ ইউনিভার্সিটির ‘সামার ২০২০’ সেমিস্টারের নবাগত ছাত্র-ছাত্রীদের ভার্চুয়াল ওরিয়েন্টেশন প্রোগ্রাম সোমবার অনুষ্ঠিত হয়। উচ্চ শিক্ষার শুরুতেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে পরিচিতি অনুষ্ঠানে ভার্চুয়ালভাবে অংশ নেয় নবীন শিক্ষার্থীরা। 

এবার বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের ১৬টি বিভাগে স্নাতক(সম্মান) কোর্সে ভর্তির সুযোগ পেয়েছে দেড় হাজারেরও বেশি শিক্ষার্থী। ভার্চুয়াল ওরিয়েন্টেশন প্রোগ্রাম এবং ডিবিসি নিউজ এ সরাসরি সম্প্রচার সঞ্চালনা করেন নর্থ সাউথ  ইউনিভার্সিটির জনসংযোগ অফিস এর পরিচালক জামিল আহমেদ। 

উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির  ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির  ট্রাস্টি বোর্ডের সদস্য এম. এ. কাসেম । 

সম্মানিত অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ বলেন, আমরা বিশ্বব্যাপী বিপর্যয়  এর সময়ও আমাদের শিক্ষা কার্যক্রম অনলাইনে চালু রাখতে সক্ষম হয়েছি। প্রতিষ্ঠালগ্ন থেকেই আমরা কঠোর ভর্তি পরীক্ষা এর মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করে, আন্তর্জাতিক মানের সুযোগ-সুবিধা সম্বলিত একটি ক্যাম্পাস এবং আন্তর্জাতিক মানের  শিক্ষকবৃন্দ নিয়োগ প্রদান করে তাদের মাধ্যমে পাঠ দানের মাধ্যমে শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদান করে থাকি। এসময় নর্থ সাউথ ইউনিভার্সিটির  উপর আস্থা রাখার জন্য তিনি অভিভাবকদের ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নবাগত শিক্ষার্থীদের নর্থ সাউথ ইউনিভার্সিটিতে স্বাগত জানান। 

বিশেষ অতিথির বক্তব্যে এম. এ. কাসেম বলেন, বাংলাদেশের  মধ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটি সর্বপ্রথম অনলাইন প্লাটফর্ম এ ধরনের বড় অনুষ্ঠান আয়োজন করতে সক্ষম হয়েছে যেখানে হাজার হাজার শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ অনলাইনে সরাসরি সংযুক্ত  হতে পেরেছে। 

এসময় তিনি আরও বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটির উদ্দেশ্য হল জ্ঞানের অগ্রগতি সাধন করা, যা একটি নিরাপদ এবং আরামদায়ক শিক্ষার পরিবেশ ব্যতীত সম্ভব নয়। সে লক্ষ্যেই নর্থ সাউথ ইউনিভার্সিটি কর্তৃপক্ষ শিক্ষার্থীদের শৃঙ্খলা বোধ তৈরিতে বদ্ধপরিকর।

নর্থ  সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ভর্তির সিদ্ধান্ত নিঃসন্দেহে একটি যুগোপযুগি সিদ্ধান্ত। আমরা শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানে বদ্ধ পরিকর। আমাদের রয়েছে আন্তর্জাতিক মানের শিক্ষকবৃন্দ যারা শিক্ষার্থীদের অত্যন্ত যত্নের সাথে পাঠ দান করে থাকেন। আমাদের বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলির সাথে যৌথ গবেষণা কার্যক্রম রয়েছে এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে প্রাপ্ত ডিগ্রি সারা বিশ্বে স্বীকৃত। আমি শিক্ষার্থীদের এই যাত্রা যেন নির্বিঘ্ন হয় সেজন্য অভিভাবকদের সজাগ দৃষ্টি কামনা করছি।  এসময় তিনি সম্মানিত অভিবাবকবৃন্দদের নর্থ সাউথ ইউনিভার্সিটির উপর আস্থা রাখার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। 

ভার্চুয়াল ওরিয়েন্টেশন প্রোগ্রামে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন, স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিক্স এর  ডিন (ভারপ্রাপ্ত), প্রফেসর ড. জসিম উদ্দিন আহমেদ, স্কুল অব ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্যাল সায়েন্সস এর  ডিন প্রফেসর ড. জাবেদ বারি, স্কুল অব হিউম্যানিটিস এন্ড  সোস্যাল সায়েন্সস এর  ডিন প্রফেসর ড. আব্দুর রব খান, স্কুল অব ইঞ্জিনিয়ারিং এন্ড লাইফ সায়েন্সস এর  ডিন (ভারপ্রাপ্ত), প্রফেসর ড. হাসান মাহমুদ রেজা,  রেজিস্ট্রারার, এ. এইচ. লুৎফুল হাসান, তথ্য ও প্রযুক্তি বিভাগের পরিচালক, জনাব মাহবুবুল এইচ সরকার, শিক্ষকবৃন্দ এবং কর্মকর্তাবৃন্দ। এছাড়াও ভার্চুয়াল ওরিয়েন্টেশনে নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিসিয়াল ওয়েবসাইট, ফেসবুক পেজ এবং ডিবিসি নিউজ এ সরাসরি সম্প্রচার এর মাধ্যমে বিপুল সংখ্যক অভিবাবকবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ সংযুক্ত ছিল

বিআলো/ইসরাত