মুজিব শতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু ও বাংলাদেশের চলচ্চিত্র বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

মুজিব শতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু ও বাংলাদেশের চলচ্চিত্র বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বেলায়েত হোসেন: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী “মুজিব শতবর্ষ” উপলক্ষে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশের চলচ্চিত্র’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৬ অক্টোবর) বিকাল ৪ ঘটিকায় বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)’র উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব শতবর্ষ’ উপলক্ষে বঙ্গবন্ধু ও বাংলাদেশের চলচ্চিত্র শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়।

উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাননীয় নৌপরিবহন প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরী, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্য সচিব কামরুন্নাহার জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের কোষাধক্ষ্য শ্যামল দত্ত, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)’র সভাপতি কুদ্দুস আফ্রাদ, মোঃ জিহাদুর রহমান জিহাদ, সাংগঠনিক সম্পাদক ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র অভিনেত্রী ও নির্মাতা মৌসুমী, চিত্রনায়ক ফেরদৌস।

উক্ত অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন, বিশিষ্ট চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন, বাচসাসের সাবেক সভাপতি রফিকুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বাচসাস সভাপতি ফাল্গুনী হামিদ, বিভিন্ন দাবি দাওয়া তুলে ধরে বক্তব্য দেন সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবু।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, সৈকত সালাউদ্দিন। রিমন মাহফুজ উক্ত অনুষ্ঠানের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

উক্ত সেমিনারে আলোচকবৃন্দ বাংলাদেশের চলচ্চিত্রের বর্তমান প্রেক্ষাপট ও অতীতের স্মৃতি তুলে ধরেন এবং বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির জন্য একটি স্থায়ী অফিসের দাবির কথা তুলে ধরেন। তথ্য সচিব কামরুন নাহার উক্ত দাবির সাথে একমত পোষণ করে দ্রুত বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)’র জন্য এফডিসির ভিতর একটি অফিস দেওয়ার ব্যবস্থা করবেন বলে আশ্বস্ত করেছেন।

বিআলো/শিলি