মেলায় মোবাইল ব্যাংকিংয়ে আড়াই কোটি টাকার কর পরিশোধ

মেলায় মোবাইল ব্যাংকিংয়ে আড়াই কোটি টাকার কর পরিশোধ

করদাতাদের সুবিধার্থে এবার করমেলায় মোবাইল ব্যাংকিং সুবিধা চালু করা হয়েছে। মোবাইল ফোন ব্যবহার করে করদাতারা রকেট, ইউ পে, বিকাশ, শিওর ক্যাশ এর মাধ্যমে কর পরিশোধ করতে পারছেন। মেলার প্রথম পাঁচদিনে ৩ হাজার ৫শ’ জন করদাতারা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রায় আড়াই কোটি টাকার কর পরিশোধ করেছেন।

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য কানন কুমার রায় বাসসকে বলেন,‘বাড়তি সময় ও অর্থ ব্যয় না করে দিনে-রাতে যেকোন সময় করদাতারা যেন কর পরিশোধ করতে পারেন,সেজন্য মেলায় মোবাইল ব্যাংকিং সেবা চালু করা হয়েছে। ইতোমধ্যে সেবাটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। মোবাইল ব্যবহার করে করদাতারা মাত্র কয়েক মিনিটের ব্যবধানে কর পরিশোধ করতে পারছেন।’

তিনি বলেন,মেলা উপলক্ষে এই সেবাটি চালু হলেও মেলার পরেও এটি অব্যাহত থাকবে। যাতে ছোট করদাতরা অতি সহজে কর পরিশোধ করতে পারেন।

মোবাইল অ্যাপসের মাধ্যমে কর পরিশোধ করার পর বারকোটসহ একটি চালান আসে,এই চালান ই-মেইলে নিয়ে প্রিন্ট করা যায়। পরে করদাতারা আয়কর রিটার্ন দাখিলের সময় চালানের কপি সংযুক্ত করছেন।

উল্লেখ্য, উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে করদাতারা দশম আয়কর মেলায় কর প্রদান ও সেবা গ্রহণ করছেন। ঢাকায় অফিসার্স ক্লাব প্রাঙ্গণে মেলার পঞ্চম দিনে করদাতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। আগের বছরের তুলনায় এবার মেলায় সেবা গ্রহণকারি,আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা এবং কর রাজস্ব আয়ের পরিমাণ বেড়েছে।

পঞ্চম দিনে সারাদেশে ৮টি বিভাগীয় শহর ও ৫৬টি জেলা শহর মিলে মোট ৬৪টি স্পটে মেলা অনুষ্ঠিত হয়েছে।