মহাখালীতে স্বাস্থ্যসম্মত একটি পাবলিক টয়লেট প্রয়োজন

মহাখালীতে স্বাস্থ্যসম্মত একটি পাবলিক টয়লেট প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বনানী থানাধীন মহাখালী বাস স্ট্যান্ড ও কাঁচাবাজারের আশপাশে জনস্বার্থে একটি স্বাস্থ্যসম্মত পাবলিক টয়লেট বিশেষ প্রয়োজন। দেশের বিভিন্ন অঞ্চল থেকে বাসে করে যেসব সাধারণ মানুষ মহাখালী বাস স্ট্যান্ড এবং কাঁচা বাজারের সামনে উঠানামা করে এদের সুবিধার্থে এখানে একটি পাবলিক টয়লেট অতীব জরুরী। বিশেষ করে মহিলাদের জন্য বড় সমস্যার ব্যাপার এটি।

মহাখালী কাঁচা বাজারের সাথে খাবার-দাবার হোটেলের পাশে সরকারি জায়গার উপর মমিন মোল্লার মালিকানাধীন অস্বাস্থ্যকর একটি পাবলিক টয়লেট থাকলেও এখানকার পরিবেশ অতি জঘন্য। মহিলাদের জন্য তেমন কোন সুবিধা না থাকায় বিপদে পড়তে হয় সেবা প্রার্থীদের। পরিবেশ খারাপ থাকার পরেও অতিরিক্ত চার্জ গ্রহণের জন্য সেবা প্রার্থীরা মাঝেমধ্যেই বিপদে পড়েন। এখানে গোসলের-২০ টাকা, পায়খানা-১০টাকা, প্রস্রাবের জন্য-৫ টাকা নিচ্ছেন তারা। মহাখালি বাজার ও ফুটপাতের শত শত ব্যবসায়ীরা অবস্থান করেন। সে কারণে একটি পাবলিক টয়লেট এখানে অতীব জরুরী।

নাম প্রকাশে অনিচ্ছুক ফুটপাতের এক দোকানদার বলেন, মমিন মোল্লা অস্বাস্থ্যকর এই টয়লেটে অতিরিক্ত চার্জ নেওয়ার পরেও কোনো রকম সুযোগ-সুবিধা নেই। এখানে সিটি কর্পোরেশনের মাধ্যমে যদি একটি স্বাস্থ্যসম্মত পাবলিক টয়লেট থাকতো তাহলে ভাল হতে।

সরেজমিনে ঘুরে একজন টয়লেট ব্যবহারকারী ব্যক্তির কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি পায়খানার জন্য ১০ টাকা চার্জ দিয়েছি কিন্তু এখানে পানিস্বল্পতা এবং টয়লেটে সহজভাবে বসার কোন সুব্যবস্থা নেই। এখানে যদি সরকারিভাবে একটা স্বাস্থ্যসম্মত টয়লেট তৈরি করা হয় তাহলে আমাদের জন্য ভালো হয়।

বিআলো/ইসরাত