মা-ইলিশ ধরায় ৫৬জনের জেলের জরিমানা

মা-ইলিশ ধরায় ৫৬জনের জেলের জরিমানা

আবুল বাসার আব্বাসী, মানিকগঞ্জ: আজ ১৩ অক্টোবর মানিকগঞ্জের  শিবালয় উপজেলার যমুনা নদীতে মা ইলিশ শিকার, ক্রয় ও পরিবহন করার দায়ে  ৫৬ জনকে জেল জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। জব্দকৃত ৮০ কেজি ইলিশ স্থানীয় এতিমখানা ও দরিদ্র রিক্সাচালকদের মাঝে বিতরণ করা হয়েছে।

গতকাল মঙ্গলবার বিকাল ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  জেসমিন সুলতানা মোবাইল কোর্ট পরিচালনা করেন।

শিবালয় ইউএনও ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  জেসমিন সুলতানা জানান,সরকারী নিষেধাঞ্জা অমান্যকরে যমুনা নদীতে মা ইলিশ শিকারের সাথে জড়িত ৭ জনের মধ্যে ৬ জনকে ১৫ দিন ও একজনকে ০১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। বাকী ৪৯ জনকে মা ইলিশ ক্রয়, বিক্রয় ও পরিবহনের অভিযোগে ৫৩৮০০/-টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

এসময় মোবাইল কোর্টের মাধ্যমে ৫০,০০০ মিটার কারেন্ট জাল ও প্রায় ৮০ কেজির মত ইলিশ মাছ জব্দ করা হয়।নিষিদ্ধ ঘোষিত কারেন্ট জাল জনসম্মুখে পুড়িয়ে বিনষ্ট করা হয় এবং জব্দকৃত ইলিশ স্থানীয় এতিমখানা ও দরিদ্র রিক্সাচালকদের মাঝে বিতরণ করা হয়।

শিবালয় ইউএনও ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জেসমিন সুলতানা আরো জানান, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। এ সম্পদকে রক্ষা করতে উপজেলা প্রশাসন  কঠোর ভুমিকা পালন করছেন। উপজেলা প্রশাসনের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। মোবাইল কোর্ট পরিচালনায় মৎস্য বিভাগ, নৌ পুলিশ ও আনসার বাহিনীর সদস্যবৃন্দ অংশ নেয়।

বিআলো/শিলি