রসুন তেলের উপকারিতা

রসুন তেলের উপকারিতা

জ.ই বুলবুল: রসুনে আছে যে কোনো ধরনের জীবাণুনাশ করার এবং চুল বাড়িয়ে তোলার মতো ক্ষমতা। এর তেল ব্যবহারে চুল হয় ঘন এবং দ্রুত বড় হয়। মাথার ত্বক ভালোভাবে আর্দ্র করতে সাহায্য করে রসুনের তেল। কারণ এতে আছে সেলেনিয়াম উপাদান, যা রক্তসঞ্চালনে সহায়তা করে। এতে আরও আছে ভিটামিন-সি, যা কোলাজেন উৎপাদন করে। চুলের গোড়া সুস্থ ও শক্ত করতে সাহায্য করে রসুনের তেল।

ব্রণ নিয়ন্ত্রণ : সেলেনিয়াম, অ্যালিসিন, ভিটামিন-সি, ভিটামিন-বি৬, কপার, জিংক ইত্যাদি উপাদানে রসুনের তেল ভরপুর থাকে, যা ব্রণ নিয়ন্ত্রণে সহায়তা করে। এর প্রদাহরোধী উপাদান ত্বকের সংক্রমণ কমায়।

চুল পড়া কমায় : রসুনের তেলে সালফার, ভিটামিন-ই, ভিটামিন-সি রয়েছে, যা মাথার ত্বক সুস্থ রাখে এবং চুলের অগ্রভাগের ফেটে যাওয়া রোধ করে। চুলের গোড়া করে শক্ত। রাতে রসুনের গরম তেল মাথার ত্বকে মালিশ করে সকালে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

দাঁতব্যথা নিয়ন্ত্রণ : তুলার বল রসুনের তেলে ডুবিয়ে দাঁতের ব্যথার অংশে লাগান। উপকার পাবেন। এর অ্যালিসিন দাঁতব্যথা ও সংক্রমণ কমায়। আর ব্যাকটেরিয়ার সংক্রমণ কমিয়ে দাঁতের ক্ষয়রোধ করে। রসুনে আরও আছে ক্যালসিয়াম, সালফার ও জিংক, যা চুল বৃদ্ধির জন্য খুব প্রয়োজনীয় উপাদান।


লেখক:
-আলহাজ মোহাম্মদ জ.ই বুলবুল
( সাংবাদিক ও স্বাস্থ্য বিষয়ক নিবন্ধকার)