শুক্রবার থেকে ‘প্রিমিয়ার ব্যাংক ইউকে কানাডা এক্সপো ২০২০’ শুরু

শুক্রবার থেকে  ‘প্রিমিয়ার ব্যাংক ইউকে কানাডা এক্সপো ২০২০’   শুরু

                                                                                                                                                       বিশেষ প্রতিনিধি: ভিসা ব্যবস্থায় নতুন নিয়মের অন্তর্ভুক্তির ফলে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য নতুন ভিসায় পড়াশোনার সুযোগ বেড়েছে যুক্তরাজ্যে। অন্যদিকে করোনাভাইরাস মহামারির মধ্যেও সে দেশে পড়তে আগ্রহী শিক্ষার্থীদের ভিসা উন্মুক্ত করেছে কানাডা। নতুন নিয়মের অন্তর্ভুক্তি এবং করোনাকালকে বিবেচনায় রেখে এই দুই দেশে শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগ অনেক বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।  

যুক্তরাজ্যের ভিসা প্রক্রিয়ায় সৃষ্টি হওয়া নতুন সুযোগ এবং কানাডার উচ্চ মানসম্পন্ন  শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনার বিষয়ে  দেশের শিক্ষার্থীদের জানাতে রাজধানীর সোনারগাঁও হোটেলে শুক্রবার থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘প্রিমিয়ার ব্যাংক ইউকে কানাডা এক্সপো ২০২০’। দুই দেশের ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান  মেলায় অংশ নিচ্ছে। সকাল ১০টায় শুরু হয়ে মেলা চলবে ৬টা পর্যন্ত। 

প্রায় এক যুগেরও বেশি সময় ধরে বিদেশে পড়াশোনার বিষয়ে শিক্ষা  সেবাদানকারী প্রতিষ্ঠান সানজেন এডু লিমিটেড এই মেলার আয়োজন করছে। মূলত চীনের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দেশের শিক্ষার্থীদের শিক্ষাসেবা দিয়ে প্রশংসিত হওয়া এই প্রতিষ্ঠানটি বর্তমানে যুক্তরাজ্য, কানাডা, ভারতসহ বিশ্বের প্রায় সকল দেশের পড়াশোনার বিষয়েই শিক্ষার্থীদের সহায়তা করে থাকে। বর্তমান করোনাভাইরাস মহামারিকে বিবেচনায় নিয়ে স্বাস্থ্য অধিদফতর নির্দেশিত সকল প্রকার স্বাস্থ্যবিধি মেনেই এই মেলা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মনিরুল হক। ইতিপূর্বেও এমন শিক্ষা মেলার আয়োজন  করে বিদেশে পড়তে আগ্রহী শিক্ষার্থীদের কাছে প্রশংসিত হয়েছে প্রতিষ্ঠানটি।

দুইদিনব্যাপী আয়োজিত মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এম. রেজাউল করিম ও বিদেশে শিক্ষা বিষয়ক পরামর্শদানকারী প্রতিষ্ঠানগুলোর এসোসিয়েশন এফএসিডি-ক্যাব এর সভাপতি কাজী ফরিদুল হক হ্যাপী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সানজেন এডু লিমিটেডের প্রধান নির্বাহী মনিরুল হক। 

যুক্তরাজ্যের ভিসা প্রক্রিয়ায় সম্প্রতি নতুন নিয়ম অন্তর্ভুক্তির ফলে দেশের শিক্ষার্থীদের সেদেশে পড়াশোনার সুযোগ আগের যে কোনো সময়ের তুলনায় বেড়েছে বলে মন্তব্য করেছেন সানজেন এডু লিমিটেডের প্রধান নির্বাহী। দৈনিক বাংলাদেশের আলোকে তিনি বলেন, নতুন বছরের জানুয়ারি থেকে যুক্তরাজ্যের ভিসা প্রক্রিয়ায় নতুন নিয়ম চালু হবে। শিক্ষার্থীদের জন্য এটা বড় সুযোগ। নতুন নিয়মের ফলে শিক্ষার্থীরা পড়াশোনা শেষ করার পর দুই বছরের ওয়ার্ক পারমিট পাবেন। নির্ধারিত দুই বছর শেষ হলে তারা নতুন করে ভিসা নবায়নের সুযোগ পাবেন। এছাড়া শিক্ষার্থীরা ইচ্ছে করলে তাদের ‘স্টুডেন্ট ভিসা’ অন্য ক্যাটাগরির ভিসাতেও পরিবর্তন করতে পারবেন। ভিসা বিষয়ে এরকম আরও নানা সুযোগ-সুবিধার বিষয়ে শিক্ষার্থীদের জানাতেই এ মেলার আয়োজন করা হয়েছে বলে তিনি জানান। এই মেলা থেকে বিপুল সংখ্যক শিক্ষার্থী ইউকে ও কানাডায় উচ্চ শিক্ষার সুযোগ পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন। 

বিআলো/ইসরাত