স্ট্রোক পরবর্তী ফিজিওথেরাপি চিকিৎসা ও রিহ্যাবিলিটেশন

স্ট্রোক পরবর্তী ফিজিওথেরাপি চিকিৎসা ও রিহ্যাবিলিটেশন

মো : আকতার হোসেন (বিশেষজ্ঞ ফিজিওথেরাপিস্ট): আজ পালিত হলো বিশ্ব ফিজিওথেরাপি দিবস।এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো " কোভিড -১৯ পরর্বতী ফিজিওথেরাপি চিকিৎসা ও পুনর্বাসন "।

সারা বিশ্বে কোনো না কোনো সময় প্রায় ১৫ মিলিয়ন জনগণ নানাবিধ কারণে স্ট্রোকে আক্রান্ত হয়ে ৫ মিলিয়ন  রোগী সঙ্গে সঙ্গে মৃত্যুবরণ করেন এবং ৫ মিলিয়ন রোগী সঠিক ফিজিওথেরাপি চিকিৎসা ও রিহ্যাবিলিটেশন সেবা না নেওয়ায় প্রতিবন্ধকতা নিয়ে জীবনযাপন করছে যার  ফলে আক্রান্ত রোগী পরিবার তথা রাষ্ট্রকে অর্থনৈতিক সমস্যায় ভুগতে হয়।

এইসব রোগী সঠিক সময়ে বিশেষজ্ঞ ফিজিওথেরাপিস্ট-এর তত্ত্বাবধানে ফিজিওথেরাপি  চিকিৎসা ও পুনর্বাসন  সেবা নিলে এই প্রতিবন্ধকতা থেকে মুক্ত পাওয়া সম্ভব। আজকাল আধুনিক ফিজিওথেরাপি চিকিৎসার কারণে অনেক রোগীই স্ট্রোক পরবর্তী প্রতিবন্ধকতা থেকে মুক্তি পাছেন।

স্ট্রোকের কারণ :
উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস রোগে ভুগা, অতিরিক্ত শরীর মোটা হওয়া, চর্বিযুক্ত খাবার খাওয়া, অতিরিক্ত অ্যালকোহল  পান  করা, রক্তে অতিরিক্ত চর্বি জমা হওয়া, পিল সেবনকারী মহিলা।

কিভাবে বুঝবেন আপনি স্ট্রোকে আক্রান্ত কিনা :
শরীরের এক পাশ অবশ অবশ ভাব, শরীরের এক পাশের অঙ্গের মাংসপেশী দুর্বল হওয়া (বিশেষ করে হাত ও পা), মুখের মাংসপেশী দুর্বল হওয়া, কথা বলতে অসুবিধা। 

ডায়াগ্নোসিস অব স্ট্রোক :
সিটি স্কেন, এম আর আই এবং কিছু প্যাথলজিক্যাল পরীক্ষা-নিরীক্ষা করে সঠিক রোগ নির্ণয়  করা সম্ভব।
তাছাড়াও ক্লিনিক্যালিও ডায়াগ্নোসিস করা যায়। 

স্ট্রোকে আক্রান্ত রোগীর জটিলতা :
স্থায়ী প্রতিবন্ধকতা, শরীরের জয়েন্ট শক্ত হওয়া, পুনরায় আক্রান্ত হওয়া লক্ষণ, সোল্ডারের জয়েন্টে ব্যথা, অস্বাভাবিক হাঁটার ধরন, শরীরে ঘা হয়ে যেতে পারে।

চিকিৎসা পদ্ধতি : 
বিশেষজ্ঞ ফিজিওথেরাপিস্ট-এর তত্ত্বাবধানে নিউরোলজিক্যাল ফিজিওথেরাপি এবং নিউরোলজিক্যাল রিহ্যাবিলিটেশন ও ইলেক্ট্রোথেরাপি মডালাইটিস ব্যবহার করে আপনি ১৫-২০ দিনেই আপনি অনেক সুস্থতা লাভ করতে পারেন। তবে সঠিক সময়ে স্ট্রোকে আক্রান্ত রোগীরা যদি পরবতীতে  সঠিক  জীবনযাপনে  সতর্ক না হয়ে এবং ফিজিওথেরাপি চিকিৎসা গ্রহণ  না করেন তারা আবারও আক্রান্ত হওয়ার ভয় থেকে যায়।

তাছাড়াও স্থায়ী প্রতিবন্ধীও হয়ে যায় কখনো কখনো। তাই একজন অভিজ্ঞতাসম্পন্ন ফিজিওথেরাপিস্টের মাধ্যমে চিকিৎসা চালিয়ে যাওয়া উচিত। 

লেখক: মো: আকতার হোসেন (বিশেষজ্ঞ ফিজিওথেরাপিস্ট) 
বিএসপিটি (ঢা.বি.). এমএসপিটি (ঢা.বি.)
ডেপুটি কোর্স-কো অর্ডিনেটর, ফিজিওথেরাপি অনুষদ
ইন্সটিটিউট অব হেলথ টেকনোলজি, মহাখালী। 
চেম্বার : টিবিগেট (পানির ট্যাংকির নিচে), মহাখালী, বা/এ ঢাকা।
৩টা থেকে সন্ধ্যা ৬টা।
ও “কিউর মেডিকেল সেন্টার” গুলশান-১ (পোস্ট অফিসের সঙ্গে)
সময়: ৬.৩০-রাত ৯টা।
০১৫৫৮-৭২০ ৩৫১
০১৯৪২-৮৩৯ ৬৬৫