সাবধান ! স্ক্যাবিস কিন্ত ছোঁয়াচে রোগ

সাবধান ! স্ক্যাবিস কিন্ত ছোঁয়াচে রোগ

ডা. জাহেদ পারভেজ,(চর্ম, যৌন ও ট্রান্সপ্ল্যান্ট সার্জন) : স্ক্যাবিস এক ধরনের ছোঁয়াচে চর্মরোগ, অতএব সাবধান। এটি ভাইরাস বা ব্যাকটেরিয়া নয়, এটি এক ধরনের কীটের কারণে হয়। এই কীটের নাম স্ক্যাবিয়াই সারকপটিস স্ক্যারিবাই। এটি ত্বকের মধ্যে বাসা বাঁধে, ডিম পাড়ে।

বাসায় একজন আক্রান্ত হলে অন্য সদস্যদেরও এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। যারা এ গরমকালে পরিষ্কার-পরিচ্ছন্ন কম থাকেন, তাদের এ রোগ বেশি হয়। এ রোগ আমাদের দেশে অনেক বেশি দেখা যায়। স্পর্শের মাধ্যমে সাধারণত এ রোগ ছড়ায়। তা ছাড়া রোগীর ব্যবহৃত কাপড়, গামছা, বিছানার চাদর ও বালিশ ব্যবহার করলে এ রোগ হতে পারে।

★ রোগের লক্ষণ :

এ রোগ হলে সারা শরীর চুলকাতে থাকে। তবে আঙুলের ফাঁকে, নিতম্বে, যৌনাঙ্গে, হাতের তালুতে, কবজিতে, বগল, নাভি ও কনুইয়ে চুলকানি শুরু হয় এবং পরে সমস্যা আরো বাড়তে থাকে। এ ক্ষেত্রে চুলকানি রাতে বেশি হয়। ছোট ছোট ফুসকুড়ি ওঠে, যা খুব চুলকায় এবং তা থেকে পানির মতো তরল পদার্থ বের হতে পারে।

চুলকানির ফলে ক্ষত হতে পারে এবং সে ক্ষেত্রে অন্য সংক্রমণ হওয়ার ঝুঁকি দেখা দেয়।

★সমাধানের উপায় :

পরিবারের একজনের হলে অন্যদের হওয়ার ঝুঁকি থাকে। তাই রোগীর যেকোনো ধরনের চুলকানি হলে তার বিছানা ও অন্যান্য ব্যবহৃত কাপড় আলাদা করতে হবে। সুস্থ লোকদের সরাসরি রোগীর সংস্পর্শে আসা উচিত নয়। এ ছাড়া রোগীর ব্যবহৃত পোশাক ও অন্যান্য জিনিস ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। রোগীকে অবশ্যই পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। নিয়মিত রোগীর বিছানার চাদর, বালিশের কভার ও ব্যবহৃত অন্যান্য কাপড় গরম পানিতে ফুটিয়ে পরজীবীমুক্ত করতে হবে। স্ক্যাবিসের চিকিৎসায় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী পারমিথ্রিন ক্রিম বা বেনজাইল বেনজোয়েট লোশন ইত্যাদি সঠিক নিয়মে ব্যবহার করতে হবে। তবে পরিস্থিতি বেশি খারাপ হলে বা ঘা হয়ে ব্যাকটেরিয়ার সংক্রমণ হলে অ্যান্টিবায়োটিক লাগতে পারে। চুলকানি কমাতে অ্যান্টিহিস্টামিন খাওয়া যাবে। ঘনিষ্ঠ সাহচর্যে আসেন এমন সবারই একসঙ্গে চিকিৎসা নিতে হবে। চিকিৎসা নেওয়ার পর সব কাপড়-চোপড়, চাদর, তোয়ালে, বালিশ, গরম সাবান-পানি দিয়ে ধুয়ে রোদে শুকাতে হবে। রোদ না পেলে কাপড় শুকানোর পর ইস্ত্রি করে নিতে হবে। সম্ভব হলে বিছানার তোশক-গদিও রোদে দিন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শে এ রোগের চিকিৎসা পরিবারের সবার একসঙ্গেই নেওয়া উচিৎ। 

বি আলো / মুন্নী