৭ কলেজে ভর্তির মেধা তালিকা প্রকাশ ১০ জানুয়ারি

৭ কলেজে ভর্তির মেধা তালিকা প্রকাশ ১০ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক:ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের স্নাতক প্রথমবর্ষ (২০২০-২১ সেশন) ভর্তির প্রথম মেধা তালিকা আগামী ১০ জানুয়ারি প্রকাশ করা হবে।

শনিবার (১ জানুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, আগামী ১০ জানুয়ারি প্রথম মেধা তালিকা প্রকাশ করবো। ১১ জানুয়ারি থেকেই রেজাল্টের ভিত্তিতে কলেজে ভর্তির যাবতীয় কার্যক্রমও শুরু হবে। এর পরবর্তীতে আমরা প্রয়োজন সাপেক্ষে পর্যায়ক্রমে দ্বিতীয় বা তৃতীয় মেধাতালিকা প্রকাশ করবো।

এর আগে গত ৫ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত সাত কলেজের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য অনুষদ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে লগইন করে কলেজ ও বিষয় পছন্দ করেছেন। শিক্ষার্থীদের আবেদনের ও ফলের ভিত্তিতেই কলেজ ও বিষয় বরাদ্দের ফল দেয়া হবে।

গত বছরের ৫, ৬ নভেম্বর সাত কলেজের বাণিজ্য, বিজ্ঞান অনুষদ এবং ১৭ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় বাণিজ্য অনুষদে পাসের হার প্রায় ৭৩ শতাংশ, বিজ্ঞান অনুষদে পাসের হার ৫৭.৭০ শতাংশ ও কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে পাসের হার ৬৭.৯ শতাংশ।

উল্লেখ্য, প্রচলিত শিক্ষার মানোন্নয়নে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী ও পুরোনো সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। অধিভুক্তির পর থেকে এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি, প্রশ্ন প্রণয়ন, পরীক্ষা গ্রহণ, ফলাফল প্রকাশ, চূড়ান্ত সার্টিফিকেট দেয়াসহ শিক্ষা সম্পর্কিত বিষয়গুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ই দেখভাল করছে।

বিআলো/শিলি