আলিয়ঁস ফ্রঁসেজ এখন স্কুলে ফরাসি ভাষা শেখাবে

আলিয়ঁস ফ্রঁসেজ এখন স্কুলে ফরাসি ভাষা শেখাবে

নিজস্ব প্রতিবেদক: এখন ঢাকায় স্কুল শিক্ষার্থীদের ফরাসি ভাষা শেখাবেন আলিয়ঁস ফ্রঁসেজ ঢাকার মেন্টররা। আজ গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল (জিআইএস) এবং আলিয়ঁস ফ্রঁসেজ ঢাকা-এর মধ্যে এ সম্পর্কিত একটি সমঝোতা চুক্তি সই হয়েছে। চুক্তির আওতায় আলিয়ঁস ফ্রঁসেজের মেন্টররা গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীদের ফরাসি ভাষা সংক্রান্ত কোর্স পড়াবেন।  

স্কুল ক্যাম্পাসে আয়োজিত এক অনুষ্ঠানে  আলিয়ঁস ফ্রঁসেজ ঢাকার পক্ষ থেকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিচালক ফ্রাঙ্কোইস গ্রোজজিন এবং ফরাসী কোর্স ও প্রশিক্ষণের শিক্ষক সমন্বয়কারী মোহাম্মদ লুৎফর রহমান। এছাড়া গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের (জিআইএস) পক্ষ থেকে উপস্থিত ছিলেন- অধ্যক্ষ রমেশ মুগডাল; এসটিএস ক্যাপিটালের হেড অব অপারেশন জাহাঙ্গীর কবির রাসেল; জুনিয়র স্কুলের প্রধান কুমকুম হাবিবা জাহান; প্রি-প্রাইমারি সেকশনের প্রধান দুশানি রাজারত্নম; হেড অফ মার্কেটিং মঞ্জুরুল কবির এবং অপারেশন ম্যানেজার শিয়াক মোহাম্মদ শিহাব।

আলিয়ঁস ফ্রঁসেজ ঢাকা (এএফডি) একটি ফরাসি অলাভজনক সংস্থা যা ফ্রেঞ্চ কালচারাল সেন্টার নামেও পরিচিত। ১৯৫৯ সাল থেকে ফরাসি ভাষা ও সংস্কৃতি বাংলাদেশের স্থানীয় জনগণের কাছে প্রচার এবং একই সাথে ফ্রান্সের স্থানীয় জনগণের কাছে বাংলাদেশি সংস্কৃতি প্রচার করতে কাজ করে যাচ্ছে। আলিয়ঁস ফ্রঁসেজ আন্তঃসাংস্কৃতিক বিনিময়ের কেন্দ্র হিসেবে বেশ জনপ্রিয় এবং এখানে বিভিন্ন রকম মাল্টিমিডিয়া রিসোর্স পাওয়া যায়।   
 

‘স্কুল অব লাইফ’ ধারনার দ্বারা অনুপ্রাণিত হয়ে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল শিক্ষার্থীদের ভবিষ্যৎ পৃথিবীর জন্য যোগ্য করে গড়ে তুলতে বিভিন্ন পাঠ্যক্রম-বহির্ভূত উদ্যোগ গ্রহণ করছে। স্টেমরোবো’র সাথে রোবোটিকস, ম্যাথ বাডির ম্যাথ ল্যাব সুবিধা এবং অ্যাসোসিয়েটেড বোর্ড অব রয়্যাল স্কুলস অব মিউজিকের পাঠ্যক্রম অনুসরণ করে সঙ্গীত শিক্ষা এগুলোর মধ্যে অন্যতম।