• যোগাযোগ
  • অভিযোগ
  • ই-পেপার
    • ঢাকা, বাংলাদেশ
    • যোগাযোগ
    • অভিযোগ
    • ই-পেপার

    ইরানের প্রেসিডেন্ট নির্বাচন আজ, লড়েইয়ে ৪ প্রার্থী 

     dailybangla 
    28th Jun 2024 2:57 pm  |  অনলাইন সংস্করণ

    আন্তর্জাতিক ডেস্ক: আজ ইরানের প্রেসিডেন্ট নির্বাচন। বিমান দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইবরাহিম রাইসির আকস্মিক মৃত্যুর কারণে নির্ধারিত সময়ের আগে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে দেশটিতে। তবে শেষ মুহূর্তে বুধবার ছয় প্রার্থীর দু’জন প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়িয়েছেন।

    একজন হলেন দেশটির ভাইস প্রেসিডেন্ট গাজিজাদেহ হাশেমি এবং আরেকজন রাজধানী তেহরানের মেয়র আলিরেজা জাকানি। অবশেষে চূড়ান্তভাবে এবারের প্রেসিডেন্ট পদের জন্য লড়াইয়ে করছেন চার প্রার্থী। এপি, আলজাজিরা।

    মোহাম্মদ বাঘের ঘালিবাফ
    ইরানের পরিচিত রক্ষণশীল নেতা মোহাম্মদ বাঘের ঘালিবাফ (৬২)। ২০২০ সাল থেকে দেশটির পার্লামেন্টে স্পিকারের দায়িত্ব পালন করছেন তিনি। নির্বাচনি প্রচারণায় ঘালিবাফ সব থেকে বেশি এগিয়ে আছেন বলে জানিয়েছেন বিশ্লেষকরা। তিনিই ইরানকে সংকট থেকে বাঁচাতে পারেন বলেও ধারণা করছেন অনেকেই।

    সাঈদ জালিলি
    ৫৮ বছরের সাঈদ জালিলি একজন কট্টর রক্ষণশীল প্রার্থী। ছয় বিশ্বশক্তির সঙ্গে তেহরানের বিতর্কিত পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনায় ২০০৭ থেকে ২০১৩ সাল পর্যন্ত ইরানের মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেন তিনি। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে তার।

    মাসুদ পেজেশকিয়ান
    এবারের প্রার্থীদের মধ্যে পেজেশকিয়ানই সবচেয়ে বয়স্ক এবং একমাত্র সংস্কারপন্থী প্রার্থী। তিনি একজন হার্ট সার্জনও। পেজেশকিয়ান বরাবর ইরানের বর্তমান শাসকদের সমালোচনা করে এসেছেন।

    মোস্তফা পুরমোহাম্মদি
    ৬৪ বছর বয়সি মোস্তফা পুরমোহাম্মদি এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নামা একমাত্র শিয়া ধর্মীয় নেতা। পুরমোহাম্মদি দীর্ঘ রাজনৈতিক জীবনে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। তিনি ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের দায়িত্বেও ছিলেন।

    এদিকে নির্বাচনের একেবারে শেষ মুহূর্তে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়িয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট গাজিজাদেহ হাশেমি। বুধবার প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন হাশেমি। এর পরই নির্বাচন প্রত্যাহারের ঘোষণা দেন আরেক নেতা তেহরানের মেয়র আলিরেজা জাকানি।

    এরই মধ্যে, নির্বাচন শুরু হতে না হতেই সর্বোচ্চ নেতা খামেনির অনুগত প্রার্থীদের আধিপত্য লক্ষ্য করা যাচ্ছে। ভোট দৌড়ে খামেনির ঘনিষ্ঠরাই এগিয়ে আছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

    ধারণা করা হচ্ছে, খামেনির ঘনিষ্ঠ কেউ একজনই এই নির্বাচনে জয় পাবেন। প্রতিবেদনে বলা হয়েছে, এবারের নির্বাচনে ৮০ জন প্রার্থীর নিবন্ধিত ফরম থেকে খামেনির অনুগত প্রার্থীদের অনুমোদন করেছে গার্ডিয়ান কাউন্সিল।

    বিআলো/শিলি

    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    July 2024
    M T W T F S S
    1234567
    891011121314
    15161718192021
    22232425262728
    293031