কানাডায় ধর্ম বিদ্বেষের কোনো স্থান নেই: ট্রুডো

কানাডায় ধর্ম বিদ্বেষের কোনো স্থান নেই: ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক:কানাডায় ইসলাম বিরোধী মনোভাব বা ধর্ম বিদ্বেষের কোনো স্থান নেই বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

কানাডার গাড়ি চাপা দিয়ে এক মুসলিম পরিবারের ৪ জনকে হত্যার ঘটনায় মঙ্গলবার সন্ধ্যায় অন্টারিও রাজ্যের শোকসভায় তিনি একথা বলেন।

কানাডার প্রধানমন্ত্রী বলেন, এ হত্যাকাণ্ড কোনো দুর্ঘটনা নয়। এটা সন্ত্রাসী হামলা। ঘৃণা থেকে প্ররোচিত হয়ে এ হামলা চালানো হয়েছে। এই জঘন্য, নারকীয় ঘটনায় আমরা হতভম্ব, শোকস্তব্ধ। এ ধরনের জাতিবিদ্বেষ ও ঘৃণা এ দেশে কোনোভাবেই বরদাশত করা হবে না।

তিনি বলেন, শুধু মুসলিম নন, যেকোনও ধর্মের মানুষের জন্যই নিরাপদ হতে হবে কানাডার প্রতিটি শহর। এ জন্য সন্ত্রাসবাদ সৃষ্টি হয় এমন চিন্তাভাবনা কমাতে হবে।

জাস্টিন ট্রুডো বলেন, কানাডায় সত্যিকার অর্থেই ইসলামভীতি রয়েছে, আছে বর্ণবিদ্বেষও। আমাদের ঐক্যবদ্ধভাবে এসব অপতৎপরতা রুখে দিতে হবে। যখনই আমাদের সন্তান বা প্রবীণদের ওপর আঘাত আসবে; সবাই মিলে আমরা সন্ত্রাসবাদ ও ধর্ম বিদ্বেষকে না বলব।
সঙ্গত, রোববার (৬ জুন) পাকিস্তানি বংশোদ্ভূত একটি পরিবারের ওপর পিকআপ তুলে দেয় এক চালক। এতে ওই পরিবারের ৪ জনের মৃত্যু হয়। সৌভাগ্যবশত প্রাণে বেঁচে যান ৯ বছরের একটি শিশু। ঘটনাস্থল থেকে নাথানেল ভেল্টম্যান নামে ২০ বছর বয়সী হামলাকারী যুবককে আটক করে পুলিশ।

 বিআলো/শিলি