কমানোর ২ দিনের মাথায় বাড়ল স্বর্ণের দাম

কমানোর ২ দিনের মাথায় বাড়ল স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক: দাম কমানোর মাত্র দুই দিনের মাথায় আবারও দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দেয়া হয়েছে। এ দফায় প্রতি ভরিতে স্বর্ণের দাম সর্বোচ্চ ২ হাজার ৯১৬ টাকা বাড়ানো হচ্ছে। তাতে ভালো মানের, অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম হবে ১ লাখ ১৪ হাজার ৭৪ টাকা। এখন পর্যন্ত এটিই দেশের বাজারে স্বর্ণের সর্বোচ্চ দাম।

বৃহস্পতিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম বাড়ার ঘোষণা দেয়। আগামীকাল শুক্রবার থেকে এই দাম কার্যকর হবে বলে জানিয়েছে বাজুস।

বিজ্ঞপ্তিতে বাজুস জানায়, স্থানীয় বাজারে খাঁটি স্বর্ণের (পিওর গোল্ড) দাম বেড়ে যাওয়ায় তার সঙ্গে সংগতি রেখে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। আগামীকাল থেকে হলমার্ক করা ২২ ক্যারেট স্বর্ণের দাম ভরিপ্রতি ২ হাজার ৯১৬ টাকা বৃদ্ধি পেয়ে ১ লাখ ১৪ হাজার ৭৪ টাকা হবে। আর প্রতি ভরি ২১ ক্যারেট স্বর্ণের দাম ২ হাজার ৭৪১ টাকা বেড়ে বিক্রি হবে ১ লাখ ৮ হাজার ৮৮৩ টাকায়।

এ ছাড়া ১৮ ক্যারেট স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়ানো হয়েছে। তাতে এই মানের স্বর্ণের নতুন দাম হবে ভরিপ্রতি ৯৩ হাজার ৩১২ টাকা। আর প্রতি ভরি সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ১ হাজার ৯৮৩ টাকা বেড়ে ৭৭ হাজার ৭৯৯ টাকা হবে।

দাম কমানোর আগে আজ পর্যন্ত দেশের বাজারে প্রতি ভরি ২২ ক্যারেটের স্বর্ণ ১ লাখ ১১ হাজার ১৫৮ টাকায়, ২১ ক্যারেটের স্বর্ণ ১ লাখ ৬ হাজার ১৪২ টাকায়, ১৮ ক্যারেটের স্বর্ণ ৯০ হাজার ৯৭৯ টাকায় ও সনাতন পদ্ধতির স্বর্ণ ৭৫ হাজার ৮১৬ টাকায় বিক্রি হয়েছে।

স্বর্ণের দাম বাড়লেও রুপার দাম অপরিবর্তিত রেখেছে জুয়েলার্স সমিতি।

বিআলো/শিলি