করোনার নমুনা পরীক্ষার  ল্যাব ২৫টি

করোনার নমুনা পরীক্ষার  ল্যাব ২৫টি


নিজস্ব প্রতিবেদক : দেশে নতুন করে আরও তিনটি আরএটি-পিসিআর ল্যাবরেটরিতে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু হয়েছে। ল্যাবরেটরি তিনটি হলো-চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া মেডিকেল কলেজ ও দিনাজপুরের এম. আবদুর রহিম মেডিকেল কলেজ। এ নিয়ে করোনা নমুনা পরীক্ষা ল্যাবের সংখ্যা দাঁড়াল ২৫টিতে।

গতকাল রোববার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান। তিনি বলেন, গতকাল পর্যন্ত ২২টি ল্যাবরেটরিতে নমুনা সংগ্রহ ও পরীক্ষার কথা জানিয়েছিলাম। 

নতুন আরও তিনটি প্রতিষ্ঠান যুক্ত হয়েছে। চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ অন্য দুটি প্রতিষ্ঠানকে স্বাস্থ্য অধিদফতরের ডাকে সাড়া দিয়ে নমুনা পরীক্ষা শুরু করায় ধন্যবাদ।চলতি সপ্তাহের মধ্যেই আরও তিনটি অর্থাৎ পূর্বঘোষিত ২৮টি ল্যাবরেটরির সব ক’টিতেই নমুনা পরীক্ষা শুরু হবে বলে জানা গেছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দাঁড়াল ১৪৫ জনে। আক্রান্ত হিসেবে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৪১৮ জন। এতে দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা হয়েছে পাঁচ হাজার ৪১৬। এছাড়া নতুন করে সুস্থ হয়েছেন আরও নয়জন। ফলে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ১২২ জনে।