• যোগাযোগ
  • অভিযোগ
  • ই-পেপার
    • ঢাকা, বাংলাদেশ
    • যোগাযোগ
    • অভিযোগ
    • ই-পেপার

    কলকাতার কুশলী শিল্পী চন্দ্রশেখর হালদার 

     dailybangla 
    29th May 2024 9:56 pm  |  অনলাইন সংস্করণ

    আসলাম ইকবাল: কুশলী শিল্পী, ভালো একজন বাদনদারের বাজনা ও সুর প্রত্যেকটি দর্শকের মন বিমোহিত করে দেয়। সেই রকম একজন তবলাবাদন শিল্পী ও কণ্ঠশিল্পী পশ্চিমবঙ্গের কুশলী শিল্পী চন্দ্রশেখর হালদার। তার স্থায়ী নিবাস জয়নগর, মজিলপুর দক্ষিণ ২৪ পরগনা। তিনি ছোট বয়সে পড়াশোনা করেছেন মজিলপুর জে.এম. ট্রেনিং স্কুলে। কলকাতা ইউনিভার্সিটি থেকে বিএসসি পাস করেন। মেডিকেল বিষয়েও ডিএমআরটি (রেডিওলজি) বিষয়ে ডিপ্লোমা করেন। তার পিতা স্বর্গীয় ডা. এনকে হালদার, মাতার নাম মীরা হালদার, ৮৬ বছরের মা তাকে সঙ্গীতে অনুপ্রেরণা দিয়ে থাকেন। চন্দ্রশেখর ছোটবেলা থেকেই তবলা শিক্ষা শুরু করেন। তার ওস্তাদ প্রয়াত তারাশঙ্কর চক্রবর্তীর কাছে তবলা শিখেন। পরবর্তীতে পণ্ডিত কানাইলাল ভট্টাচার্যের কাছে দীর্ঘদিন তালিমরত। আজ পর্যন্ত তার সঙ্গীতে তবলার পরিক্রমা ৪৪ বছর চলমান। তবলার পাশাপাশি জনৈক রবীন্দ্র সঙ্গীত গুরু অধ্যাপক অগ্নীভ বন্দোপাধ্যায়ের কাছে প্রায় ১০ বছর শিক্ষা নিয়েছেন। অতি সম্প্রতি তিনি বাংলাদেশের কুষ্টিয়ার লালন শাহের আখড়ায় ও নাটোরে এসেছিলেন সংবর্ধনা অনুষ্ঠানে। আমার সঙ্গে কথা হয় ঢাকার আরেক তবলা বাদক শিল্পী জাহাঙ্গীর মির্জার অফিসে বসে। ‘সপ্তবর্না’ শিল্পী গোষ্ঠীর আমন্ত্রণে তিনি নাটোরে আসেন। চন্দ্রশেখর একজন পিয়ানো শিল্পীও। তিনি পিয়ানো শিক্ষাগ্রহণ করেছেন বিখ্যাত পিয়ানিস্ট প্রসেনজিৎ চৌধুরীর কাছে। লন্ডনের এবিআরএসএম ইনস্টিটিউট থেকে ডিগ্রিও লাভ করেছেন চন্দ্রশেখর। পেশা জীবনে কলকতার বিভিন্ন মঞ্চে সম্মানের সঙ্গে অংশগ্রহণ করেছেন। পশ্চিমবঙ্গ দূরদর্শন টিভিতে তিনি স্বর্ণযুগের গানে সঙ্গীত পরিবেশন করেছেন। চন্দ্রশেখরের পরিচালনায় তবলা বাদনে শিক্ষার ওপর ইউটিউব চ্যানেল রয়েছে। চ্যানেলের নাম ‘চন্দ্র শেখর হালদার’। তিনি সিদ্ধান্ত নিলেন তবলা শিক্ষার টিউটোরিয়াল একটি চ্যানেল করবেন। পরবর্তীতে তিনি যথারীতি একটি চ্যানেল খোলেন। সেখানে প্রচুর শিক্ষানুরাগী খুব যত্ন করে তবলা শিক্ষা শুরু করেন। বর্তমানে তার চ্যানেলের সাসক্রাইবারের সংখ্যা প্রায় ২২ হাজারের উপরে। তিনি বলেন, তার এই চ্যানেলের আরো একটি বিশেষ উদ্দেশ্য ছিলো। উদ্দেশ্যের মধ্যে প্রতিভাবান ছাত্ররা (কলকাতা ও বাংলাদেশের) সঙ্গীত গুরুদের কাছে তাদের প্রয়োজনীয় তবলার বোলবাণী সঠিকভাবে না পাওয়ার জন্য তাদের শিক্ষালাভ যেন অনেক পিছিয়ে যায়। যার ফলস্বরূপ তার শিক্ষাদানের ধরন বিশ্বব্যাপী বিস্তৃতি লাভ করেছে এবং সকল ছাত্রছাত্রী অনায়াসেই অনেক মূল্যবান বোলবাণী সহজেই রপ্ত করতে পারছেন তার চ্যানেল থেকে। বিশ্বের বিভিন্ন প্রান্তে তার অগনিত ছাত্রছাত্রী অনলাইনে তার কাছে তবলার তালিম নিচ্ছেন। তবলার পাশে হাওয়াইন গিটার বাদনেও সিদ্ধহস্ত।
    ঢাকার তবলাবাদক জাহাঙ্গীর মির্জার অনুরোধে নাটোরের পর্ব শেষে তিনি ঢাকায় আসেন। গত ১৮ মে মহাখালীতে ঢাকার বেতার টিভির শিল্পীদের আয়োজনে এক সঙ্গীত সন্ধ্যার আয়োজন করা হয়। সেখানে জাহাঙ্গীর মির্জার পরিচালনায় অনুষ্ঠানে কলকাতার চন্দ্রশেখর হালদারকে বিশেষ সংবর্ধনা দেওয়া হয়। তিনি সাংস্কৃতিক অঙ্গনের পাশাপাশি শিক্ষকতা পেশায় নিয়োজিত। কলকাতার লি. কলিন্স হাই স্কুলে তিনি দীর্ঘ ১০ বছর ধরে শিক্ষকতা করেছেন। চন্দ্রশেখরের বড় দাদা হিমাদ্রী শেখর হালদারের কাছে তবলা শিক্ষার অনুপ্রেরণা পেয়েছেন। তার স্ত্রীর নাম স্বাতী হালদার (রোজারিও) একজন সঙ্গীতপ্রেমী। এই শিল্পী জুটির ঘরে একমাত্র পুত্র সন্তানের নাম ডেভিট মিলেস হালদার।

    বর্তমানে ডেভিট গিটার, তবলা এবং ড্রামস বাজানোয় পারদর্শী হয়েছেন। তার বাড়িতে মা রয়েছেন। তিনিও তাকে সঙ্গীতে বিশেষভাবে সহযোগিতা করেন। চন্দ্রশেখরের লেখা এবং সুর করা বেশ কিছু খ্রিস্টীয় সঙ্গীত জনপ্রিয়তা লাভ করেছে। তার ইউটিউব : চন্দ্রশেখর হালদার, ইমেইল:choundrasekharhaldar1973@gmail.com।

    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    July 2024
    M T W T F S S
    1234567
    891011121314
    15161718192021
    22232425262728
    293031