• যোগাযোগ
  • অভিযোগ
  • ই-পেপার
    • ঢাকা, বাংলাদেশ
    • যোগাযোগ
    • অভিযোগ
    • ই-পেপার

    চীন রাশিয়াকে সহায়তা দিলে ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র: ব্লিনকেন 

     dailybangla 
    27th Apr 2024 1:15 pm  |  অনলাইন সংস্করণ

    আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেইনে হামলা চালাতে ব্যবহার্য সাজ-সরঞ্জাম রাশিয়াকে সরবরাহ করা চীন বন্ধ না করলে ওয়াশিংটন এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এই হুঁশিয়ারি দিয়েছেন।

    তিনি বলেন, ইউক্রেইনে রাশিয়ার হুমকি বাড়িয়ে তুলছে চীন। চীনে তিনদিনের সফর শেষে বিবিসি বেইজিং সার্ভিসকে এসব কথা বলেন ব্লিনকেন।

    ব্লিনকেন জানান, স্নায়ুযুদ্ধের পর থেকে ‘ইউরোপের নিরাপত্তায় চীন যে সবচেয়ে বড় হুমকি সৃষ্টিতে ইন্ধন জোগাচ্ছে’- সেকথা চীনা কর্মকর্তাদেরকে তিনি পরিষ্কার করেই বলেছেন।

    তবে চীনের এই তৎপরতা ঠেকাতে যুক্তরাষ্ট্র কী পদক্ষেপ নিতে প্রস্তুত সেকথা জানাননি ব্লিনকেন।

    বিবিসি-কে তিনি বলেন, চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র এবং ইউরোপ উভয়ের ভাল সম্পর্ক রাখতে বেইজিং ‘কিংবা তাদের কয়েকটি এন্টারপ্রাইজের জন্য’ একটি প্রধান পথ হচ্ছে- রাশিয়াকে গোলাবারুদ তৈরির জন্য ‘গুরুত্বপূর্ণ উপাদান’ দেওয়া বন্ধ করা।

    এসব উপাদানের মধ্যে আছে ‘মেশিন টুল, মাইক্রো ইলেকট্রনকস এবং অপটিকস।’ “এতে করে রাশিয়া ইউক্রেইনে অবিরাম আগ্রসন চালিয়ে যেতে সক্ষম হচ্ছে। আর রাশিয়ার এ আগ্রাসনের কারণে ইউরোপের জন্যও ক্রমবর্ধমান হুমকি সৃষ্টি হচেছ”, বলেন ব্লিনকেন।

    তিনি আরও বলেন, “আমরা এরই মধ্যে এমন সহায়তায় জড়িত চীনের কিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। আর আজ আমি পরিষ্কার করে বলছি যে, চীন যদি কাজ না করে তাহলে আমরা ব্যবস্থা নেব।” সেক্ষেত্রে নিষেধাজ্ঞা একটি পথ হতে পারে বলে ব্লিনকেন ইঙ্গিত দিয়েছেন।

    যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন গত বুধবার তিনদিনের সফরে চীনের সাংহাইয়ে পৌঁছান। শুক্রবার চীনের রাজধানী বেইজিং সফরকালে প্রেসিডেন্ট শি এর সঙ্গে বৈঠক করেন তিনি।

    এর আগে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এর সঙ্গে বৈঠককালে ব্লিনকেন রাশিয়াকে চীনের সমর্থন দিয়ে যাওয়ার বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

    চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক সম্প্রতি স্থিতিশীল হতে শুরু করলেও এখনও নানা নেতিবাচক বিষয়ের কারণে পরীক্ষার মুখে আছে। এমন বেশ কিছু নেতিবাচক বিষয়ের মধ্যে আছে- রাশিয়াকে চীনের সমর্থনের বিষয়টি, যা দুই দেশের সম্পর্কের সাম্প্রতিক উন্নয়ন ব্যাহত করছে।

    বিআলো/শিলি

    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    July 2024
    M T W T F S S
    1234567
    891011121314
    15161718192021
    22232425262728
    293031