ঢাবির চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

ঢাবির চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

বিআলো প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে চারুকলা ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আজ।

বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এবারে চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষায় ১৩০টি আসনের বিপরীতে ৭০৫২ জন প্রার্থী আবেদন করেছেন। সেই হিসেবে আসনপ্রতি লড়াই করবেন ৫৪ এরও বেশি শিক্ষার্থী ।

শনিবার (৯ মার্চ) সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত চলবে এই পরীক্ষা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সকাল ১১.১৫টায় কলা ভবন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় কেন্দ্রে নেয়া হলেও প্রতিবারের মতো এবারও শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ২৪ ফেব্রুয়ারি ব্যবসায় শিক্ষা ইউনিট ও ১ মার্চ বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

চারুকলা ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা হবে। এই ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয়। অন্যান্য ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়।

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর।

বিআলো/শিলি