• যোগাযোগ
  • অভিযোগ
  • ই-পেপার
    • ঢাকা, বাংলাদেশ
    • যোগাযোগ
    • অভিযোগ
    • ই-পেপার

    দেশে বর্তমানে ৭৮ লাখ স্বেচ্ছাসেবক রয়েছে: দুর্যোগ প্রতিমন্ত্রী 

     dailybangla 
    18th May 2024 10:25 pm  |  অনলাইন সংস্করণ

    পটুয়াখালী প্রতিনিধি: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মহিববুর রহমান মুহিব বলেছেন, বর্তমানে দুর্যোগ ব্যবস্থাপনায় দেশে জাতিসংঘ, আন্তর্জাতিক, দেশি ও স্থানীয়সহ প্রায় ৪৫ সংস্থার সমন্বয়ে কাজ করছে দুর্যোগ মন্ত্রণালয়। ২০১৫ সাল থেকে এন্টি পার্টিসিপেটরি
    হিউম্যানিটেরিয়ান অ্যাকশন নেটওয়ার্কের মাধ্যমে টেকসই দুর্যোগ ব্যবস্থাপনায় অনেকটা ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে।

    প্রতিমন্ত্রী বলেন, দেশে বর্তমানে ৭৮ লাখ স্বেচ্ছাসেবক রয়েছে, আমরা তা আরও বাড়িয়ে এক কোটি দক্ষ স্বেচ্ছাসেবক তৈরির কাজ হাতে নেওয়া হয়েছে।

    তিনি আরও বলেন, বাংলাদেশ ভূমিকম্প ঝুঁকির শীর্ষে অবস্থান করছে। ভবিষ্যত পরিকল্পনায় বিল্ডিং কোডসহ অন্যান্য সব স্থাপনা নির্মাণে দুর্যোগ সহনশীল নীতি মেনে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী।

    শনিবার সকালে পটুয়াখালীর কুয়াকাটার সিকদার রিসোর্টের কনফারেন্স রুমে এন্টি পার্টিসিপেটরি হিউম্যানিটেরিয়ান অ্যাকশনের দ্বিতীয় বিভাগীয় ডায়ালগ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

    দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) নেতৃত্বে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) ও জার্মান রেড ক্রসের কারিগরি সহযোগিতায় দ্বিতীয় সংলাপের আয়োজন করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস)।

    দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এনডিসির সভাপতিত্বে সংলাপে আরও বক্তব্য দেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি, রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক ডা. এম ইউ কবীর চৌধুরী, বিশ্ব খাদ্য কর্মসূচির কান্ট্রি ডিরেক্টর ডোমেনিকো স্কেলপেলি, ঋনঋ/অ টাস্কফোর্সের চেয়ারম্যান, অতিরিক্ত সচিব কে এম আব্দুল ওয়াদুদ।

    এসময় জাতীয় ও স্থানীয় পর্যায়ের উন্নয়ন সংস্থার প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, জেলা-উপজেলা পর্যায়ের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে একই রিসোর্টে আরেকটি কনফারেন্স রুমে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ এমপির সভাপতিত্বে তৃতীয় সভা অনুষ্ঠিত হয়।

    বিআলো/শিলি

    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    June 2024
    M T W T F S S
     12
    3456789
    10111213141516
    17181920212223
    24252627282930