নিজস্বতায় অনন্য প্রকৌশলী মোহাম্মদ হোসাইন

নিজস্বতায় অনন্য প্রকৌশলী মোহাম্মদ হোসাইন

* এসকাপের জ্বালানি বিষয়ক কমিটির (২০১৯-২১) নির্বাচিত চেয়ারম্যান
* ‘গ্লোবাল বিজনেস অ্যান্ড সিএসআর অ্যাওয়ার্ড ২০২১’ অর্জন
* পেশাদার প্রকৌশলীদের প্রতিষ্ঠান আইইবি-এর নির্বাচিত ভাইস-প্রেসিডেন্ট

সুমন সরদার: মেধা ও কর্মদক্ষতায় জীবনের প্রতিটি ক্ষেত্রে অনন্যতার ছাপ রেখে নিজস্বতায় অনন্য হয়ে উঠেছেন পাওয়ার সেলের মহাপরিচালক ও প্রকৌশলী মোহাম্মদ হোসাইন। কর্মজীবনে বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করে ১৯৯৬ সালে পাওয়ার সেল-এর সহকারী পরিচালক হিসেবে যোগদান করেন তিনি। এরপর বিভিন্ন মেয়াদে উপপরিচালক ও পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে ২০১৩ সাল থেকে প্রতিষ্ঠানটির মহাপরিচালকের দায়িত্ব পালন করে চলেছেন।

প্রকৌশলীদের পেশাদারী প্রতিষ্ঠান ইন্সটিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি)-এর নির্বাচিত ভাইস-প্রেসিডেন্ট (একাডেমিক অ্যান্ড ইন্টারনয়াশনাল) হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করে চলেছেন প্রকৌশলী মোহাম্মদ হোসাইন।

জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ ভূমিকা হিসেবে প্রকৌশলী মোহাম্মদ হোসাইন ২০১৯ সালে থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত এসকাপের জ্বালানিবিষয়ক কমিটির (২০১৯-২১) মেয়াদে চেয়ারম্যান নির্বাচিত হন এবং যথাযোগ্য মর্যাদায় দায়িত্ব পালন করে বাংলাদেশকে এক অনন্য মর্যাদায় আসীন করেছেন তিনি।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যুৎ খাতের সহযোগিতাবিষয়ক সমঝোতা স্বাক্ষরের প্রথম অনুস্বাক্ষরকারী এবং বাংলাদেশ-ভারত ও বাংলাদেশ-নেপাল যৌথ স্টিয়ারিং কমিটির সদস্য এ কর্মবীর। তিনি সার্ক এনার্জি সেন্টারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন এবং এর গভর্নিং বোর্ডের একজন সদস্য। এছাড়াও প্রকৌশলী মোহাম্মদ হোসাইন উ-৮-এর নবায়নযোগ্য জ্বালানি বিষয়ক ওয়ার্কিং কমিটির সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কার্যক্রমের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত রয়েছেন।

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন হার্ভার্ড বিজনেস অ্যালামনাই এসোসিয়েশনের একজন সম্মানিত সদস্য। সমাজ সেবা এবং বাংলাদেশের উন্নয়নে বিশেষ অবদান রাখায় ‘গ্লোবাল বিজনেস অ্যান্ড সিএসআর অ্যাওর্য়াড-২০২১’ অর্জন করেছেন প্রকৌশলী মোহাম্মদ হোসাইন।

প্রকৌশলী মোহাম্মদ হোসাইন চাঁদপুর জেলার হাজিগঞ্জ উপজেলার আহাম্মদপুর গ্রামের সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রিকাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং-এ বি.এস.সি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আই.বি.এ থেকে এম.বি.এ. এবং ডেনমার্ক থেকে প্রাতিষ্ঠানিক এবং এইচআরডি (এইচআরডি) বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা ডিগ্রি লাভ করেন। তিনি দেশ ও বিদেশে বিদ্যুৎ খাতের বিভিন্ন উচ্চতর প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। প্রকৌশলী মোহাম্মদ হোসাইন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন সেমিনার, কর্মশালায় প্রবন্ধ উপস্থাপন করে সমাদৃত হয়েছে।

এ ছাড়াও মোহাম্মদ হোসাইনের প্রকাশনা বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক প্রকাশনায় প্রকাশিত হয়েছে। বর্তমানে পাওয়ার সেলের মহাপরিচালক হিসেবে বিদ্যুৎখাতে বর্তমান সরকারের অভাবনীয় সাফল্যের একজন সুদক্ষ কারিগর এবং সরকারের গৃহীত রূপকল্প ‘সবার জন্য বিদ্যুৎ’ বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করে চলেছেন তিনি।

বাংলাদেশের আলোকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে প্রকৌশলী মোহাম্মদ হোসাইন বলেন, প্রকৌশলীদের সম্মান, মর্যাদা ও যোগ্যতার ক্ষেত্রে তাদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার দায়িত্ব আইইবির হলেও সে অবস্থায় আমরা এখন নেই। মেধা, মনন এবং দীর্ঘ ৩১ বছরের পেশাগত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে উন্নয়নের ধারাবাহিকতা বজায় রেখে আইইবিকে সকল প্রকৌশলীর একটি আদর্শ আবাস্থল হিসেবে গড়ে তুলতে কাজ করে যাব আমি। 

বিআলো/ইলিয়াস