নতুন আইনে সাংবাদিকদের গ্রেপ্তার করে জেলে ঢোকানোর বিধান নেই: তথ্য প্রতিমন্ত্রী

নতুন আইনে সাংবাদিকদের গ্রেপ্তার করে জেলে ঢোকানোর বিধান নেই: তথ্য প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ তথ্য প্রতিমন্ত্রি আলী আরাফাত বলেছেন, নতুন যে তথ্য প্রযুক্তি আইন-সাইবার সিকিউরিটি অ্যাক্ট- সিএসএ হয়েছে মামলা করলে সেখানে জেলের কোনো বিধান নেই। এখন কারো বিরুদ্ধে মামলা করা হলে মামলা চললে তাকে শুধু জরিমানা করা যাবে। আর জেল টার্ম যেখানে আছে, ধরা যাক, জাতীয় নিরাপত্তা ইস্যুকে কেউ যদি বঙ্গবন্ধু স্যাটেলাইটের সিস্টেমে ঢুকে যায় তখন তো সে সাংবাদিক, শিক্ষক না রাজনীতি করে এটা দেখা হবে না। সোজা জেলে ঢোকানো হবে।

তিনি বলেন, সরকারের সর্বোচ্চ থেকে বিভিন্ন পর্যায়ে গণমাধ্যমের অবশ্যই অধিকার থাকতে হবে কিংবা আছে। গণমাধ্যমের প্রশ্ন করার, কিংবা যেকোনো বিচ্যুতি তুলে ধরার অধিকার রয়েছে। আমরা গণমাধ্যমের সেই সুরক্ষা নিশ্চিত করতে চাই। আমাদের যে কর্তৃপক্ষ, যেমন আমি একটি দায়িত্ব নিয়ে আছি, আমি তো জনগণের প্রতিনিধিত্ব করছি। অবশ্যই আমাকে জবাবদিহিতার মধ্যে থাকতে হবে।

প্রিন্ট মাধ্যমের সাংবাদিকদের ওয়েজ বোর্ড থাকলেও টিভি ও অনলাইনের ওয়েজ বোর্ড গঠনের উদ্যোগ নেওয়া হবে কিনা? এই প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রি বলেন, এ প্রশ্নের উত্তর দেওয়ার মতো অবস্থানে এখনো আমি আসিনি। তবে এ প্রশ্নটি উঠেছে, আমি দেখছি, বিষয়গুলো বোঝার চেষ্টা করছি, অনেকের মতামত নিচ্ছি। এরপরে এ বিষয়ে একটি সিদ্ধান্তে আসবো, যে কীভাবে এটা করা যায়।

বিআলো/তুরাগ