নবীনদের অপেক্ষায় বশেমুরবিপ্রবি ক্যাম্পাস

নবীনদের অপেক্ষায় বশেমুরবিপ্রবি ক্যাম্পাস

সিনথিয়া সুমি, বশেমুরবিপ্রবি: একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস বলতেই চোখের সামনে ভেসে ওঠে হাজারো তারুণ্যের স্বপ্নময় মুখ। মূলত কলেজের গণ্ডি পেরিয়ে শিক্ষার্থীরা তাদের পছন্দের বিশ্ববিদ্যালয়ে একটি কাঙ্খিত সিটের জন্য ভর্তিযুদ্ধে অংশগ্রহণ করে। 

তবে আমরা জানি যে, এরই মধ্যে ভর্তিযুদ্ধ শুরু হয়েছে দেশের কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে। আবার অনেক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা এখনো শুরু হয়নি। উচ্চ মাধ্যমিকের গণ্ডি পেরিয়ে সব শিক্ষার্থী চায় নিজের পছন্দ মতো  কিংবা সেরা বিশ্ববিদ্যালয় গুলোতে পড়াশোনার সুযোগ নিতে ।

এর মধ্যে অনেক শিক্ষার্থীদের পছন্দের তালিকায় রয়েছে  বাংলাদেশের দক্ষিণবঙ্গের বিদ্যাপীঠ গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। যার সংক্ষেপ হচ্ছে বশেমুরবিপ্রবি। এবার ২০২০-২১ সেশনে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টিতে। ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৭ অক্টোবর। আগামী ১৭ অক্টোবর ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা। এরপর ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২৪ অক্টোবর এবং ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১লা নভেম্বর। সব ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে বেলা ১২.০০ থেকে ১.০০ টা পর্যন্ত।

বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ৩৪ টি ডিপার্টমেন্টসহ প্রায় ১২০০০ হাজার শিক্ষার্থী রয়েছে। আরও রয়েছে মেয়েদের জন্য ২টি হল এবং ছেলেদের জন্য ৩টি হল। আর এই ভর্তিযুদ্ধে কেউবা তাদের কাঙ্ক্ষিত সিটটি অর্জন করে নিতে পারবে আবার কেউবা ব্যর্থ হয়ে ফিরে যাবে। বলতে গেলে ভর্তিযুদ্ধও কিছুটা ভাগ্যের উপর নির্ভর করে। প্রবীণরা অপেক্ষা করে আছে কবে আসবে তাদের জুনিয়র। আর কবেই বা তাদের বরণ করে নিবে। নবীনদের পদচারণায় আবারও মুখরিত হবে ক্যাম্পাস। তারপর পরিচয়পর্ব আরও কত কি! নবীনদের বরণ করে নিতে বিশ্ববিদ্যালয় প্রস্তত। 

স্বপ্নবাজ শিক্ষার্থীদের জীবনে সবচেয়ে বেশি আনন্দময় মুহূর্ত হলো ক্যাম্পাস জীবন। প্রতিবছর নির্ধারিত সময়ে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় কৃতকার্য হয়ে একঝাঁক তরুণ মেধাবী শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ক্লাসের মধ্য দিয়ে ক্যাম্পাসের সোনালি জীবনের পদযাত্রা শুরু করে। নবীন শিক্ষার্থীদের এই পদচারণায় মুখরিত হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়ের আনাচকানাচে। নবীন শিক্ষার্থীদের পদচারণায়, প্রাণচঞ্চল হয়ে উঠুক বিশ্ববিদ্যালয়ের আঙিনা। সকল স্বপ্নবাজদের জন্য রইলো শুভকামনা। 

বিআলো/শিলি