বেতন কাটা হবে সাকিব-মোস্তাফিজদের

বেতন কাটা হবে সাকিব-মোস্তাফিজদের

স্পোর্টস ডেস্ক: মাঝপথে থেমে যাওয়া আইপিএল থেকে অনেক কাঠখড় পুড়িয়ে নিজ দেশে ফিরে যান ক্রিকেটাররা। জনপ্রিয় এই আসরের বাকি অংশ মাঠে ফেরানোর তোড়জোড় শুরু করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতে হবে আইপিএলের বাকি অংশ।

সেক্ষেত্রে অংশ নেয়া হবে না অনেক বিদেশি ক্রিকেটারের। সে তালিকায় রয়েছে সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। স্থগিত আইপিএল আবারো ২২ গজে গড়ালে তাতে অংশ না নিলে বেতন কেটে নেয়া হবে তাদের।

সাকিবকে ৩ কোটি ২০ লাখ রুপিতে কলকাতা নাইট রাইডার্স ও মোস্তাফিজকে ১ কোটি রুপিতে রাজস্থান রয়্যালস দলভুক্ত করেছিল।
দু’জনেরই অর্ধেক পারিশ্রমিক পাওয়ার সম্ভাবনা রয়েছে। আইপিএলে খেলোয়াড়দের বেতন দেওয়া হয় তিন ধাপে।

মূলত সেই অর্থ পরিশোধ করা হয় বীমার মাধ্যমে। দলগুলো খেলোয়াড়দের সাথে চুক্তির সময়ই বীমার কথা উল্লেখ করা হয়। সেই অনুযায়ী, কোনো কারণে নির্ধারিত সময়ে খেলা না হলেও খেলোয়াড়রা টাকা পাবেন। যেহেতু বিসিসিআই নিজেদের ব্যর্থতার কারণে নির্ধারিত সময়ে আইপিএল সম্পন্ন করতে পারেনি, তাই খেলোয়াড়দেরও পুরো টাকা পাওয়ার কথা।

কিন্তু আড়াই হাজার কোটি রুপি লোকসানের পথে থাকা বিসিসিআই বিদেশি ক্রিকেটারদের মধ্যে যারা অনুপস্থিত থাকবেন তাদের বেতন কেটে রাখার সিদ্ধান্ত নিয়েছে।

বিসিসিআইয়ের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা ভারতীয় এক সংবাদমাধ্যমকে বলেন, ‘হ্যাঁ, এটা ঠিক যে তাদের টাকা কেটে রাখা হবে। যদি কোনো কারণে কোনো বিদেশি ক্রিকেটার সংযুক্ত আরব আমিরাতে আইপিএল খেলতে না যান, তবে র্ফ্যাঞ্চাইজিরা চুক্তি অনুযায়ী তাদের পারিশ্রমিক কেটে নিতে পারে। যতগুলো ম্যাচে তারা দলের সঙ্গে ছিলেন, সেই অনুযায়ী তাদের পারিশ্রমিক দেওয়া হবে।’

বিআলো/শিলি