• যোগাযোগ
  • অভিযোগ
  • ই-পেপার
    • ঢাকা, বাংলাদেশ
    • যোগাযোগ
    • অভিযোগ
    • ই-পেপার

    ভারতের নির্বাচন: সরকার গঠন নিয়ে সংশয়ে বিজেপি 

     dailybangla 
    04th Jun 2024 6:15 pm  |  অনলাইন সংস্করণ

    আন্তর্জাতিক ডেস্ক: ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা চলছে। মঙ্গলবার (০৪ জুন) স্থানীয় সময় সকাল ৮টা থেকে এ ভোট গণনা শুরু করে দেশটির নির্বাচন কমিশন। ভোট গণনা শুরু হওয়ার নয় ঘণ্টার পাওয়া ফলাফলে একক দল হিসেবে বিজেপি ২৪৪ আসনে জয় পেয়ে এগিয়ে আছে।

    অন্যদিকে কংগ্রেস জয় পেয়েছে ৯৮ আসনে। আর অন্যান্য দল এ পর্যন্ত ২০১ আসনে জয় পেয়েছে। ভারতীয় সংবিধান অনুযায়ী একক সংখ্যা গরিষ্ঠতার ভিত্তিতে সরকার গঠনের জন্য কোনো দলকে ২৭২ আসনে জিততে হবে।

    ৪ জুন, মঙ্গলবার ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা শুরু হয়েছে। ১৯ এপ্রিল শুরু হয়ে সাত দফায় ১ জুন শেষ হয় এ নির্বাচন।

    বর্তমানে নির্বাচন কমিশনের কাছ থেকে পাওয়া ভোটের আপডেট ফলাফলের চিত্র বিশ্লেষণ করে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, একক সংখ্যাগরিষ্ঠতা ভিত্তিতে সরকার গঠন নিয়ে সংশয়ে রয়েছে বিজেপি।

    এ নির্বাচনে ইতিহাস গড়ে তৃতীয়বারের মতো নরেন্দ্র মোদি ভারতের ক্ষমতায় আসতে চাইছেন। বেশ কয়েকটি ভোট ফেরত জরিপে আবারও মোদির সরকার গঠনের কথা বলা হলেও হাল না ছাড়ার ঘোষণা দিয়েছেন বিরোধী দলের নেতারা।

    গত ১৬ মার্চ লোকসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছিল ভারতের নির্বাচন কমিশন। ২০২৪ সালের ভারতের লোকসভা নির্বাচন ভোটগ্রহণ হয়েছে মোট সাত দফায়। প্রথম দফার নির্বাচন হয় ১৯ এপ্রিল। এরপর ২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে, ২০ মে, ২৫ মে ও সবশেষ ১ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ১ জুন পর্যন্ত মোট সাত দফায় ভারতের ৫৪৩ লোকসভার আসনে ভোট নেয়া হয়েছে।

    ৪ জুন (মঙ্গলবার) সকাল থেকে ভোট গণনা শুরু হয়। মধ্যরাতের মধ্যে সম্পূর্ণ ফলাফল আসবে বলে আশা করা হচ্ছে।

    এবারের ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে ভোটারের সংখ্যা ছিল প্রায় ৯৭ কোটি। এর মধ্যে ২১ কোটি তরুণ। তবে প্রধান নির্বাচন কমিশনার জানিয়েছেন, এবার লোকসভা নির্বাচনে মোট ৬৪.২ কোটি ভোটার ভোটে অংশ নিয়েছেন।

    বিআলো/শিলি

    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    July 2024
    M T W T F S S
    1234567
    891011121314
    15161718192021
    22232425262728
    293031