মেট্রোরেলের কোন পথে কত ভাড়া

মেট্রোরেলের কোন পথে কত ভাড়া

নিজস্ব প্রতিবেদক: ঢাকা ম্যাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) আওতায় বাস্তবায়নাধীন মেট্রোরেল লাইন-৬ (উত্তরা থেকে কমলাপুর)-এর ভাড়া নির্ধারণ করেছে সরকার। প্রতি কিলোমিটারে পাঁচ টাকা ভাড়া ধরা হয়েছে। সর্বনিম্ন ভাড়া যাত্রীপ্রতি ২০ টাকা এবং উত্তরা উত্তর স্টেশন থেকে কমলাপুর স্টেশন পর্যন্ত ২১.২৬ কিলোমিটার দূরত্বের জন্য সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। 

আপাতত উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশনের ভাড়া হবে ৬০ টাকা। উত্তরা উত্তর স্টেশন থেকে উত্তরা সেন্টার (মধ্য) ও উত্তরা দক্ষিণ স্টেশনের ভাড়া ২০ টাকা। এ ছাড়া উত্তরা উত্তর থেকে পল্লবী ও মিরপুর-১১ স্টেশনের ভাড়া ৩০ টাকা, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনের ভাড়া ৪০ টাকা এবং শেওড়াপাড়া স্টেশনের ভাড়া ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ডিএমটিসিএল জানিয়েছে, স্মার্ট কার্ডে ভাড়া পরিশোধ করলে ১০ শতাংশ ছাড় দেওয়ার বিষয়ে ব্যবস্থা থাকবে। সাপ্তাহিক, মাসিক, পারিবারিক কার্ড আগে থেকে কিনতে হবে। মেট্রোরেলের প্রতিটি স্টেশনে থাকা যন্ত্রেও কার্ডে টাকা রিচার্জ করা যাবে। প্ল্যাটফরমে প্রবেশের সময় যাত্রীদের কার্ড পাঞ্চ করতে হবে। এরপর নেমে যাওয়ার সময় আবার কার্ড পাঞ্চ করতে হবে।

আরেকটি কার্ড সাময়িক, যা প্রতি যাত্রায় দেওয়া হবে। স্টেশন থেকে নির্দিষ্ট গন্তব্যের ভাড়া দিয়ে এই কার্ড সংগ্রহ করতে হবে। এটিও স্মার্ট কার্ডের মতো। ভাড়ার অতিরিক্ত যাতায়াত করলে ওই কার্ড দিয়ে দরজা খুলবে না। সে ক্ষেত্রে দায়িত্বে থাকা কর্মীদের কাছে বাড়তি ভাড়া পরিশোধ করেই বের হতে হবে। প্রতি স্টেশনে টিকিটের জন্য দুটি কাউন্টার থাকবে।

বিআলো/শিলি