মালয়েশিয়ায় ৯৪ বাংলাদেশিসহ আটক ৫৩০

মালয়েশিয়ায় ৯৪ বাংলাদেশিসহ আটক ৫৩০

বিআলো ডেস্ক: মালয়েশিয়ায় ৫৩০ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির অভিবাসন বিভাগ। এর মধ্যে বাংলাদেশি নাগরিক রয়েছেন ৯৪ জন। মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য স্টারের প্রতিবেদনে বলা হয়, সেলাঙ্গর রাজ্যের সেরিকেম বাঙ্গান পাইকারি বাজারে শুক্রবার (২ ফেব্রুয়ারি) গভীর রাত থেকে শনিবার (৩ ফেব্রুয়ারি) ভোর পর্যন্ত প্রায় ৩ ঘন্টা অভিযান চালিয়ে এদের আটক করা হয়। এ অভিযানে ৫৩০ জনকে আটক করা হয়।

অভিযানে অংশ নেয়া সেলাঙ্গর অভিবাসন বিভাগের পরিচালক খায়রুল আমিনুস কামার উদ্দিন স্টারকে জানিয়েছেন, আটক অভিবাসীদের মালয়েশিয়ায় থাকার বৈধ কাগজপত্র আছে কি না তা পরীক্ষা করা হবে। অভিযানে জেনারেল অপারেশন ফোর্স (পিজিএ), রয়্যাল মালয়েশিয়া পুলিশ, মালয়েশিয়ান সিভিল ডিফেন্স ফোর্স (এপিএম), সেলাঙ্গর ন্যাশনাল রেজিস্ট্রেশন ডিপার্টমেন্ট (জেপিএন) এবং সুবাং সিটি কাউন্সিলও অংশ নেয়।

এছাড়া ২৭৭ জন মিয়ানমারের নাগরিক, ৭২ জন ভারতের, ৩৯ জন ইন্দোনেশিয়ার, ১৫ জন নেপালের, ৯ জন শ্রীলঙ্কার, ৬ জন পাকিস্তানের এবং ১ জন ভিয়েতনামের। আটক অভিবাসীদের বৈধ কাগজপত্র আছে কি না তা পরীক্ষা করা হবে বলে জানান খায়রুল আমিনুস।

এর আগে গত বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার কেল্যাং শহরে বাংলাদেশি অভিবাসী অধ্যুষিত একটি এলাকার অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স ‘জালান আমন পেরদানা’য় অভিযান চালিয়ে অন্তত ৪৯০ জনকে আটক করা হয়েছে। ‘মিনি ঢাকা’ নামে পরিচিত ওই কমপ্লেক্স থেকে আটকদের মধ্যে বহু বাংলাদেশি রয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

মালয়েশিয়ার জুয়াবিরোধী সংস্থা বুকিত আমান অ্যান্টি-ভাইস, সিক্রেট সোসাইটিজ ডিভিশন (ডি৭), জেনারেল অপারেশন ফোর্স ও সেলানগর অভিবাসন বিভাগ যৌথভাবে এ অভিযান পরিচালনা করে।

দৈনিক হারিয়ান মেট্রোর সাংবাদিক জানান, রাত আড়াইটার দিকে শিল্প এলাকায় থাকা পাঁচতলা ওই অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে অভিযান চালানো হয়। স্থানীয় বিভিন্ন শিল্পকারখানায় কর্মরত শ্রমিকরা ভবনটিতে থাকেন। অভিযানে ৩০০ সশস্ত্র পুলিশ কর্মকর্তা অংশ নেন। গভীর রাতে হওয়ায় কাগজপত্রহীন শ্রমিকদের অধিকাংশই ঘুমিয়ে ছিলেন; তারা পালানোর চেষ্টা করেননি।

স্থানীয় বাসিন্দা ৪০ বছরের অং বলেন, এলাকাটিতে বহু বছর ধরে প্রয়োজনীয় কাগজপত্রহীন বিদেশিদের বাস। তবে তারা কখনোই স্থানীয় কারও জন্য সমস্যার কারণ হননি। তিনি বলেন, ‘তাদের সংখ্যা আমাদের চেয়েও বেশি হতে পারে। তারা সাধারণত স্থানীয়দের বিরক্ত করেন না।’

আটকদের মধ্যে বাংলাদেশি ছাড়াও নেপাল, আফগানিস্তান ও ইন্দোনেশিয়ার নাগরিক রয়েছেন। তাদের বয়স ২০ থেকে ৫০ বছরের মধ্যে।

সম্প্রতি বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের বিরুদ্ধে কঠোর অভিযান শুরু করে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ। এর আগেও গত মাসে মালয়েশিয়ার বিভিন্ন এলাকায় কয়েকশ বাংলাদেশি আটক হয়েছেন।

বিআলো/শিলি