• যোগাযোগ
  • অভিযোগ
  • ই-পেপার
    • ঢাকা, বাংলাদেশ
    • যোগাযোগ
    • অভিযোগ
    • ই-পেপার

    মালদ্বীপে বাংলাদেশ দুতাবাসে বাংলা বর্ষবরণ উৎসব 

     dailybangla 
    16th Apr 2024 12:47 pm  |  অনলাইন সংস্করণ

    বিআলো ডেস্ক: মালদ্বীপে এবার ঈদের ছুটি অপেক্ষাকৃত দীর্ঘ ছিল। এর সঙ্গে যোগ হয়েছে পহেলা বৈশাখ। যা প্রবাসী বাংলাদেশিদের আনন্দ আরও বাড়িয়ে দিয়েছে। লোকায়ত সংস্কৃতির ডালা সাজিয়ে বর্ণিল উৎসব আয়োজনের মধ্যদিয়ে দেশটিতে বাংলা বর্ষবরণ উৎসব উদযাপিত হয়েছে।

    রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ উপলক্ষে মালদ্বীপের বাংলাদেশ দুতাবাসে দিনব্যাপী অনুষ্ঠান ও আয়োজনের মধ্যদিয়ে বর্ষবরণ উদযাপন করেন প্রবাসী বাংলাদেশিরা।

    এ সময় হাইকমিশনার রিয়ার এডমিরাল এসএম আবুল কালাম আজাদসহ দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি কমিউনিটি, ডাক্তার-চিকিৎসক, ব্যাংকার ও তাদের পরিবারবর্গ, সমাজকর্মী, দূতাবাস কর্মকর্তা এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

    এরপর দূতাবাসের উদ্যোগে বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখ উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

    পাঠ করেন যথাক্রমে মিশনের শ্রম কাউন্সেলর মো. সোহেল পারভেজ ও প্রশাসনিক কর্মকর্তা মিজ শিরিন ফারজানা।এরপর উপস্থিত সবাইকে নিয়ে কেক কাটেন হাইকমিশনার।

    দক্ষিণ এশিয়ার সবুজ শ্যামল বাংলাদেশ আর ভারত মহাসাগরের বুকে জেগে ওঠা নীল জলরাশির দেশ মালদ্বীপ। হাজার মাইলের ভৌগলিক দূরত্বে অবস্থিত বৈচিত্র্যপূর্ণ প্রকৃতি ও ভিন্ন সংস্কৃতির দুটি দেশ। জীবিকা ও পেশাগত দায়িত্ব পালনে রাজধানী মালেসহ বিভিন্ন দ্বীপে প্রবাসী বাংলাদেশিরা বসবাস করেন।

    তবে দেশের ন্যায় ভিনদেশের মাটিতেও বাঙালি সংস্কৃতির চিরায়ত পহেলা বৈশাখ উদযাপিত হলো নানা অনুসঙ্গে। দেশটিতে বসবাসরত বাঙালিদের মধ্যেও ছিল আনন্দের কলরব। আর এই আনন্দ উচ্ছ্বাসকে সবার সঙ্গে ভাগ করে নিতে বাংলা নববর্ষের শুভারম্ভ বাংলাদেশ দূতাবাসের চমৎকার আয়োজনের মধ্য দিয়ে এক নতুন মাত্রা পেয়েছে।

    একাকিী প্রবাসজীবনে পরিবার পরিজন, বন্ধুবান্ধব থেকে দূরে থাকা, দেশীয় স্বাদ ও আমেজের জন্য সারাবছর লালায়িত থাকা এই প্রবাসীরা হাজার মাইলের দূরত্ব আর সাংস্কৃতিক ভিন্নতর কষ্ট ভুলে গিয়েছিল পহেলা বৈশাখ উদযাপন অনুষ্ঠানে।

    এইবার দেশটিতে ঈদের ছুটি অপেক্ষাকৃত দীর্ঘ হওয়ায় পহেলা বৈশাখ উদযাপনে শিশু-কিশোর আর নারী-পুরুষের পদভারে কানায় কানায় পূর্ণ ছিল দুতাবাস প্রাঙ্গণ। পর্যটন নগরী মালদ্বীপের কর্মময় একঘেয়েমি জীবন থেকে বেরিয়ে এসে প্রবাসী বাঙ্গালিরা দিনব্যাপী আনন্দ উৎসবে মেতেছিল অন্যরকম এক মিলন মেলায়।

    বাঙালির অন্যতম প্রধান উৎসব বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখের উদযাপনের উপর সংক্ষিপ্ত আলোকপাত করে অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য সকল প্রবাসীকে আন্তরিক ধন্যবাদ জানান হাইকমিশনার রিয়ার এডমিরাল এসএম আবুল কালাম আজাদ।

    বিআলো/শিলি

    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    June 2024
    M T W T F S S
     12
    3456789
    10111213141516
    17181920212223
    24252627282930