মিয়ানমার সীমান্তে কাঁটাতার দিচ্ছে ভারত, ব্যয় ৩.৭ বিলিয়ন ডলার

মিয়ানমার সীমান্তে কাঁটাতার দিচ্ছে ভারত, ব্যয় ৩.৭ বিলিয়ন ডলার

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের সাথে থাকা ১ হাজার ৬১০ কিলোমিটার সীমান্তে কাঁটাতারের বেড়া নির্মাণে ৩ দশমিক ৭ বিলিয়ন ডলার বা ৪০ হাজার কোটি টাকা ব্যয় করতে যাচ্ছে ভারত। ১০ বছর চলবে এই বেড়া নির্মাণের কাজ।

২৭ মার্চ, বুধবার ভারতের গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি মাসের শুরুর দিকে ভারতের সরকারি একটি কমিটি বেড়া নির্মাণ ব্যয়ের অনুমোদন দিয়েছে। এখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভায় অনুমোদন পাওয়ার অপেক্ষায় রয়েছে সেটি।

ফিনান্সিয়াল এক্সপ্রেস জানিয়েছে, চলতি বছরের শুরুতে দিল্লি মিয়ানমারের সঙ্গে তাদের কয়েক দশকের পুরানো ভিসা-মুক্ত চলাচল নীতি থেকে সরে এসে জাতীয় নিরাপত্তা এবং উত্তর-পূর্বাঞ্চলের ভূপ্রাকৃতিক অবকাঠামো ঠিক রাখতে সীমান্তে বেড়া নির্মাণের ঘোষণা দেয়।

তবে এ বিষয়ে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র, অর্থ, পররাষ্ট্র এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করা হলে কারও কাছ থেকেই কোনো সাড়া পাওয়া যায়নি।

তাছাড়া মিয়ানমারের জান্তা সরকারের পক্ষ থেকেও এখন পর্যন্ত ভারত সরকারের বেড়া নির্মাণ পরিকল্পনার বিষয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, মিয়ানমারে ২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে জান্তা ক্ষমতায় আসার পর থেকে হাজার হাজার বেসামরিক নাগরিক ও শত শত সৈন্য ভারতের বিভিন্ন রাজ্যে পালিয়ে গেছেন; যেখানে উভয় দেশের লোকজনের জাতিগত ও পারিবারিক সম্পর্ক রয়েছে। এই কারণে ভারতে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়িয়ে পড়ার ঝুঁকি তৈরি হয়েছে। বিষয়টি নিয়ে নয়াদিল্লি উদ্বেগে রয়েছে।

বিআলো/শিলি