রাঙ্গাবালীতে নৌকা বাইচ অনুষ্ঠিত

রাঙ্গাবালীতে নৌকা বাইচ অনুষ্ঠিত

এম জিয়াদ, রঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় গ্রাম বাংলার সংস্কৃতি টিকিয়ে রাখতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেল ৫ টায় উপজেলার দারছিড়া নদীর ফুলখালী লঞ্চঘাট থেকে খালগোড়া লঞ্চঘাট এলাকার নদীতে এ নৌকাবাইচ প্রতিযোগিতা হয়।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে উপজেলা প্রশাসন এ আয়োজন করেন। প্রথমবারের মত উপজেলায় নৌকাবাইচ প্রতিযোগিতা হওয়ায় রোববার বিকেলে ফুলখালী থেকে খালগোড়া পর্যন্ত দারছিড়া নদীর দেড় কিলোমিটারজুড়ে দু’পাড়ে উৎসুক জনতার ঢল নামে। উপজেলার বিভিন্নপ্রান্ত থেকে হাজার হাজার নারী-পুরুষ এ উৎসব উপভোগ করেন।

নৌকাবাইচ দেখতে আসা দর্শনার্থী মাহমুদ হাসান রাজিব বলেন, ‘গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখার উদ্যোগ গ্রহণের জন্য আয়োজকদের ধন্যবাদ জানাই। এভাবে প্রতিবছর এই আয়োজনের উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি।’

এ প্রতিযোগিতায় রাঙ্গাবালী, ছোটবাইশদিয়া ও বড়বাইশদিয়া ইউনিয়ন থেকে ৩টি নৌকা অংশগ্রহণ করে। এতে ছোটবাইশদিয়া দলটি প্রথম হয়।

বড়বাইশদিয়া দ্বিতীয় এবং রাঙ্গাবালী তৃতীয় হয়। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণ কারীদের হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন আহম্মেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাশফাকুর রহমান, রাঙ্গাবালী থানার ওসি দেওয়ান জগলুল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক ও রাঙ্গাবালী ইউপি চেয়ারম্যান সাইদুজ্জামান মামুন প্রমুখ।

উপজেলা নির্বাহী কর্মকর্ত মো. মাশফাকুর রহমান বলেন, নৌকাবাইচ গ্রামবাংলার একটি ঐতিহ্য। তাই মুজিববর্ষ উপলক্ষে নৌকাবাইচ উৎসবের আয়োজন করা হয়। হাজার হাজার দর্শনার্থী উৎসাহ নিয়ে নৌকাবাইচ উপভোগ করে।

বিআলো/শিলি