• যোগাযোগ
  • অভিযোগ
  • ই-পেপার
    • ঢাকা, বাংলাদেশ
    • যোগাযোগ
    • অভিযোগ
    • ই-পেপার

    রাজনৈতিক দলে নারীদের ৩৩% প্রতিনিধিত্ব নিশ্চিতের দাবি 

     dailybangla 
    09th Jun 2024 4:10 am  |  অনলাইন সংস্করণ

    নিজস্ব প্রতিবেদকঃ নারীর ক্ষমতায়ন নিয়ে দেশজুড়ে কাজ করা জাতীয় অপরাজিতা নেটওয়ার্কের মতবিনিময় সভা থেকে রাজনৈতিক দলসমূহে নারীদের ৩৩ শতাংশ প্রতিনিধিত্ব নিশ্চিতের দাবি করলেন বিভিন্ন শ্রেণি ও পেশার বিশিষ্ট নারীরা। গতকাল রবিবার বিকেলে গণপ্রতিনিধিত্ব আদেশের নির্দেশনা অনুসারে রাজনৈতিক দলসমূহে ৩৩ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিতকরণের বিষয়ে নির্বাচন কমিশন ও অপরাজিতাদের এক মতবিনিময় সভায় এই দাবি জানানো হয়। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই মতবিনিময় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

    অনুষ্ঠানের সভাপতি ও সংসদ সদস্য আরমা দত্ত বলেন, নারীর ক্ষমতায়নের জন্য দক্ষতা বৃদ্ধির পাশাপাশি নিজেদের উন্নয়নের জন্য আরো বেশি কাজ করতে হবে। নারীরা ঘরেও কাজ করতে পারে, বাহিরে কাজ করতে পারে। মতবিনিময় সভার প্রধান অতিথি নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেন, অপরাজিতারা যে অনেক শক্তিশালী অনেক বড় প্লাটফর্ম এখানে না এলে বুঝতে পারতাম না। আলোচনায় জাতীয় অপরাজিতা নেটওয়ার্কের সদস্য ও বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাছিমুল আরা হক মিনু বলেন, রাজনৈতিক দল এখনও ৩৩ শতাংশ নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করতে পারে নাই। নির্বাচন কমিশনের কাছে অনুরোধ করছি, আপনারা সেসব রাজনৈতিক দলকে আরো বেশি বেশি মনিটরিং করুন।

    রংপরের অপরাজিতা মঞ্জুশ্রী সাহা বলেন, আমরা নিজেরা যদি অধিকার সম্পর্কে সচেতন হতে না পারি তা হলে রাজনৈতিকভাবে আমরা খুব বেশি দূর এগুতে পারবো না। অপরাজিতা অ্যাডভোকেট সোনিয়া বলেন, আমাদের নারীদের সার্বিক যোগ্যতা থাকার পরও রাজনীতিতে ভালো অবস্থান সৃষ্টি করতে পারছেন না। বরিশালের অপরাজিতা অধ্যাপিকা শাহেদা বেগম, চট্টগ্রামের অপরজিতা অ্যাডভোকেট দিল আফরোজ, দিনাজপুরের অপরাজিতা লায়লা বানু অন্যদের মধ্যে বক্তব্য রাখেন।

    মতবিনিময় সভায় স্বাগত বক্তব্যে ডেমক্রেসিওয়াচের নির্বাহী পরিচালক ওয়াজেদ ফিরোজ বলেন, এই প্রকল্প অপরাজিতা ও রাজনৈতিক দলের সাথে কাজ করেছে, যত বেশি নারীদেরকে সম্পৃক্ত করা যাবে, নারীদের রাজনৈতিক দলে পদ-পদবী পাওয়া সহজ হবে। সঞ্চালনা করেন হেলভেটাস-সুইস ইন্টার-কোঅপারেশনের প্রতিনিধি ও অপরাজিতা প্রকল্পের উপ প্রকল্প পরিচালক ফৌজিয়া খোন্দকার।

    মূলপ্রবন্ধ উপস্থাপন করেন খুলনার অপরাজিতা আকলিমা সুলাতানা তুলি। বিআইজিডি-এর সিনিয়র ফেলো অব প্রাকটিস মাহিন সুলতান, সাবেক সংসদ সদস্য নিলুফার চৌধুরী মনি, হেলভেটাস-সুইসইন্টার কোঅপারেশন ও প্রকল্পের পরিচালক প্রশান্ত ত্রিপুরাসহ, ছয়টি বিভাগ থেকে আসা আরো ৪০ জন অপরাজিতাসহ অন্যরা এতে যোগ দেন। সুইজারল্যান্ডের (এসডিসি-এর) সহযোগিতায়, হেলভেটাস- সুইসইন্টার কো-অপারেশনের ব্যবস্থাপনায়, রূপান্তর, প্রিপট্রাস্ট, খান ফাউন্ডেশন ও ডেমক্রেসিওয়াচ-অপরাজিতা প্রকল্পটি বাস্তবায়ন করে আসছে। সিলেট, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের ১৬টি জেলাধীন ৬২টি উপজেলার ৫৪০টি ইউনিয়নে অপরাজিতা প্রকল্প কাজ করছে।

    বিআলো/তুরাগ

    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    June 2024
    M T W T F S S
     12
    3456789
    10111213141516
    17181920212223
    24252627282930