হিলি চেক পোস্টে ভারত-বাংলাদেশে যাত্রী পারাপার শুরু

হিলি চেক পোস্টে ভারত-বাংলাদেশে যাত্রী পারাপার শুরু


মো: মনসুর রহমান, দিনাজপুর : হিলি ইমিগ্রেশন চেক পোর্ট দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যেপাসপোর্টধারী যাত্রী পারাপার শুরু হয়েছে ১৬ মে থেকে। করোনা প্রাদুভাবের কারনে দীর্ঘ সাড়ে ১৩ মাস হিলি চেকপোষ্ট দিয়ে যাত্রী পারাপার বন্ধ থাকে। এবারে করোনা কালিন
সময়ে ভারতে আটকে পড়া বাংলাদেশীদেক দেশে ফিরিয়ে আনার জন্য হিলি চেকপোষ্ট খুলে দেয়া হয়েছে। তবে এ সব যাত্রীদের দেশে প্রবেশের সাথে সাথে তাদেরকে ১৪ দিনের জন্য কোয়ারেনটাইনে রাখা হবে।  স্থানীয় প্রশাসন, পুলিশ ও মেডিকেল টিম এক যোগে কাজ করে যাচ্ছে। যারা ভারত থেকে দেশে ফিরবেন তাদেরকে কোয়ারেনটাইনে রাখা হবে।

কোয়ারেনটাইনে রাখার জন্য হিলিতে ৩টি আবাসিক হোটেল ও পার্শবর্তি উপজেলা বিরামপুরে ৪টি আবাসিক হোটেল প্রস্তুত রাখা হয়েছে। খাবার সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। অসুস্থ রোগীদের কোয়ারিনটাইনে রাখার জন্য জন্য জেলা সদর দিনাজপুর ও রংপুর হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে।হিলি ইমিগ্রেশন ওসি সেকেন্দার আলী জানান. করোনা প্রতিরোধের কারনে গত বছর ২৩ মার্চ থেকে হিলি ইমিগ্রশন চেকপোষ্ট দিয়ে যাত্রী পারাপার বন্ধ হয়ে যায়।

তবে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রফতানি স্বাভাবিক থাকলেও পাসপোর্টধারী যাত্রী পারাপার বন্ধ করে দেয় সরকার। এদিকে উপজেলা নির্বাহী অফিসার নূর এ-আলম জানান, ভারতে যে সব পাশপোর্টধারী যাত্রী আটকা পড়েছেন তারা ফিরে আসবেন। পাশাপাশি ভারতীয়রা যারা পাশপোর্টধারী যাত্রী দেশে অবস্থান করছেন তারাও ফিরে যেতে পারবেন।

 বিআলো/শিলি