• যোগাযোগ
  • অভিযোগ
  • ই-পেপার
    • ঢাকা, বাংলাদেশ
    • যোগাযোগ
    • অভিযোগ
    • ই-পেপার

    ৯ জেলায় বইছে তাপপ্রবাহ, ঈদে গরম নিয়ে যা জানাল আবহাওয়া অফিস 

     dailybangla 
    06th Apr 2024 6:59 pm  |  অনলাইন সংস্করণ

    নিউজ ডেস্ক: দেশের ৯ জেলার ওপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। আবহাওয়া অধিদপ্তর বলছে, এটি বিস্তার লাভ করতে পারে। একই সঙ্গে সারা দেশে বাড়বে তাপমাত্রা। এদিকে দেশের দুই বিভাগে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

    শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

    আবহাওয়া অফিস জানায়, বাগেরহাট, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে যে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে চলছে, তা বিস্তার লাভ করতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি অব্যাহত থাকতে পারে।

    পূর্বাভাসে জানানো হয়েছে, শনিবার চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

    সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ সময় দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ ছাড়া আগামীকাল রবিবার রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। এ দিন দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

    এতে আরো জানানো হয়, সোমবার ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। এদিন দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

    তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, শনিবার সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে এবং রাতের প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রবিবার দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পেতে পারে। এ ছাড়া সোমবার সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

    আবহাওয়ার সিনপটিক অবস্থা সম্পর্কে বলা আছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

    এদিকে গতকাল সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সিলেটে ৪২ মিলিমিটার। আর সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয় রাজশাহীতে। অন্যদিকে আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়ে সিলেটে ২১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

    রমজানে গরমে অতিষ্ঠ জনজীবন। আবহাওয়া অফিস বলছে, গত বছরের চেয়ে এবার তাপমাত্রা বেশি থাকবে। ঈদের সময় ৩৪ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করবে তাপমাত্রা। জনজীবনে অস্বস্তি বাড়বে। তবে সিলেট ও আশপাশের এলাকায় সামান্য বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে। আবহাওয়া অফিস বলছে, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় গরমে বাড়ছে অস্বস্তি। ২০২৩ সালের তুলনায় এ বছর তাপমাত্রা বাড়বে। ঈদের সময় গরমের অস্বস্তি থাকবে বলেও জানানো হয়েছে আবহাওয়ার পূর্বাভাসে।

    আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ‘ঈদের সময় এই তাপপ্রবাহ থাকবে। বিশেষ করে রাজশাহী এবং খুলনা বিভাগের তাপপ্রবাহ পার্শ্ববর্তী এলাকায় বিস্তার লাভ করতে পারে। খুলনা ও ঢাকাসহ এসব এলাকার জেলায় তাপের আধিক্য থাকবে। এবং অস্বস্তিবোধ বেশি মনে হবে।’

    আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিন সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। তবে সিলেট ও আশপাশের এলাকায় সামান্য বৃষ্টি হতে পারে। যদিও তাতে গরম কমবে না। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহী ও খুলনায় ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

    বিআলো/শিলি

    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    June 2024
    M T W T F S S
     12
    3456789
    10111213141516
    17181920212223
    24252627282930