• যোগাযোগ
  • অভিযোগ
  • ই-পেপার
    • ঢাকা, বাংলাদেশ
    • যোগাযোগ
    • অভিযোগ
    • ই-পেপার

    দুই আসনে বিশাল জয় নিয়ে তাক লাগালেন রাহুল 

     dailybangla 
    06th Jun 2024 11:58 pm  |  অনলাইন সংস্করণ

    আন্তর্জাতিক ডেস্ক: ভারতে এবার লোকসভা নির্বাচনে দুই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করে দুটিতেই বিশাল ব্যবধানে জয়ী হয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

    কিন্তু এবার পড়েছেন তিনি মধুর যন্ত্রণায়, কোনটা রেখে কোন আসন ছাড়বেন? বিপদের দিনে পাশে দাঁড়ানো ওয়েনাড় নাকি মা সোনিয়া গান্ধীর ছেড়ে দেয়া আসন রায়বরেলী? কোন লোকসভা আসনকে নিজের সংসদীয় এলাকা হিসাবে বেছে নেবেন রাহুল গান্ধী? কোন আসনের ভোটারদেরই বা নিরাশ করবেন? লোকসভা ভোটের ফল প্রকাশের পর কংগ্রেস এই প্রশ্নের জবাব এড়িয়ে গিয়েছে। জবাব দেননি স্বয়ং রাহুলও।

    তবে রাহুলের একনিষ্ঠ অনুগামী তথা রাহুলের আগের আসন অমেথি থেকে জয়ী কংগ্রেসের নতুন তারা কিশোরীলাল শর্মা একটি জবাব দিয়েছেন। যদিও জবাব না বলে তাকে আর্জি বলাই ভাল।

    কিশোরী বলেছেন, তিনি চান রাহুল তার মায়ের আসন রায়বরেলীকেই রেখে দিন তার সংসদীয় আসন হিসাবে। রায়বরেলীতে রেকর্ড ভোটে জয়ী হয়েছেন রাহুল। এই আসনে ২০১৯ সাল পর্যন্ত এমপি ছিলেন সোনিয়া। তারও আগে রায়বরেলী থেকে কংগ্রেসের এমপি ছিলেন সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। তবে কংগ্রেসের এই পুরনো আসনে রাহুল এ বছর পেয়েছেন মা সোনিয়ার চেয়েও বেশি ভোট। বিজেপির প্রার্থীকে হারিয়েছেন প্রায় ৪ লাখ ভোটে।

    অন্য দিকে, ওয়েনাড় রাহুলের পাশে দাঁড়িয়েছিল তার সঙ্কটকালে। অমেথিতে যখন নিজের জয় নিয়ে অনিশ্চিত রাহুল, তখন তিনি এসেছিলেন কেরালার এই লোকসভা আসনে। পুরনো আসন অমেথি শূন্য হাতে ফেরালেও ওয়েনাড় রাহুলের দুহাত ভরিয়ে দিয়েছিল ভোটে। ২০১৯ সালে এই ওয়েনাড় থেকেই জিতেই সংসদে গিয়েছিলেন রাহুল। ২০২৪ সালেও তার ব্যত্যয় হয়নি।

    ওয়েনাড়ে এ বছরও রেকর্ড ভোটে জিতেছেন রাহুল। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে বিপদের দিনে পাশে দাঁড়ানো ওয়েনাড়কে কি ছেড়ে চলে যাবেন রাহুল?

    লোকসভা ভোটের ফল প্রকাশের পর রাহুলকে এই প্রশ্ন করা হলে তিনি বলেছিলেন, তিনি এখনও বিষয়টি নিয়ে ভেবে উঠতে পারেননি। কারণ তার এবং দলের সামনে এখন আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। সেই নিয়ে সিদ্ধান্তও নিতে হবে। তবে খুব শীঘ্রই সবার সঙ্গে কথা বলে এ ব্যাপারে পরবর্তী করণীয় কী তা ঠিক করবেন তিনি।

    আবার রাহুলের ওয়েনাড় আসন ছাড়ার ব্যাপারে কেরালার কংগ্রেস নেতৃত্বের মতামত জানতে চাওয়া হলে তারা এ বিষয়ে মন্তব্য করতে
    চাননি।

    দলীয় সূত্রে জানা গেছে, কেরালার কংগ্রেস নেতাদের একাংশ বলতে শুরু করেছে- যদি দলের চাপের কারণে এবং কংগ্রেসের ভবিষ্যতের কথা ভেবে রাহুলকে রায়বরেলী আসনটি রাখতেই হয়, তবে কংগ্রেসের উচিত রাহুলের পরিবর্ত প্রার্থী হিসাবে প্রিয়ঙ্কা গান্ধীকে ওয়েনাড়ে আনা। এই সব জল্পনার মধ্যেই রাহুলের আসন নিয়ে নিজের ইচ্ছা প্রকাশ করেছেন সদ্য কংগ্রেসের হয়ে তাদের পুরনো আসন অমেথির উদ্ধারকর্তা কিশোরীলাল। যে স্মৃতি ইরানি রাহুলের পুরনো আসন অমেথিতে তাকে হারিয়েছিলেন গত লোকসভায়, সেই স্মৃতিকে রাহুল এবং কংগ্রেসের একনিষ্ঠ কিশোরীলাল হারিয়েছেন এক লাখ ৬৭ হাজার ১৯৬ ভোটে।

    অমেথির লোকসভা আসনে কংগ্রেসের এজেন্ট হয়ে তৃণমূল স্তরে কাজ করা সেই কিশোরীর বলেন, ‘উনি কী করবেন, সেটা তো তার ব্যাপার। কিন্তু আমি চাইব উনি রায়বরেলীটাই রাখুন।’

    এখন দেখার বিষয়, রাহুল তার একনিষ্ঠ এবং ভোটারদের মন বোঝা কিশোরীর পরামর্শ বা আর্জি মানেন কি-না।

    বিআলো/শিলি

    এই বিভাগের আরও খবর
     
    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    June 2024
    M T W T F S S
     12
    3456789
    10111213141516
    17181920212223
    24252627282930