• যোগাযোগ
  • অভিযোগ
  • ই-পেপার
    • ঢাকা, বাংলাদেশ
    • যোগাযোগ
    • অভিযোগ
    • ই-পেপার

    মেসেঞ্জারে এন্ড টু এন্ড এনক্রিপশন চালু করলো মেটা 

     dailybangla 
    02nd Apr 2024 2:57 pm  |  অনলাইন সংস্করণ

    বিআলো ডেস্ক: মেটার মালিকানাধীন জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মেসেঞ্জারে ‘এন্ড টু এন্ড’ এনক্রিপশন চালু হয়েছে। এই ফিচারটি নিয়ে মেটা গত কয়েকবছর ধরে পরীক্ষা-নীরিক্ষা করছিল। কিছু সংখ্যক মেটা ব্যবহারকারী ফিচারটি উপভোগও করলেও সম্প্রতি সকল ব্যবহারকারীদের জন্য এটি উন্মুক্ত করা হয়েছে। অর্থাৎ হোয়াটসঅ্যাপের মতোই ফেসবুক চ্যাট ও মেসেঞ্জারের চ্যাট এন্ড টু এন্ড এনক্রিপটেড হলো।

    একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, এই ফিচারটি নিয়ে মেটা গত কয়েকবছর ধরে পরীক্ষা-নীরিক্ষা করছিল। ফেসবুক চ্যাট ও মেসেঞ্জার থেকে এই ফিচারটি চালু করতে কিছুই করতে হবে না।স্বয়ংক্রিয়ভাবে মেটা ফেসবুক ও মেসেঞ্জার ব্যবহারকারীদের ফিচারটি চালু করে দিয়েছে।

    বুধবারের ঘোষণা এই সোশাল মিডিয়া কোম্পানি বলেছে, ফিচারটি এখনই ব্যবহারের সুযোগ থাকলেও মেসেঞ্জারের সকল অ্যাকাউন্টে একে ডিফল্ট হিসেবে আনতে কিছু সময় লাগতে পারে।

    এর আগেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবস্থা চালুর অপশন ছিল মেসেঞ্জারে, যেখানে প্রেরক বিভিন্ন বার্তা ‘রিড ওনলি’ হিসেবে পাঠানোর সুযোগ পেতেন। তবে, এবার সুবিধাটি ডিফল্ট হিসেবেই চালু রাখার ঘোষণা দিয়েছে মেটা।

    গত ১০ বছরে ‘এন্ড-টু-এন্ড’ এনক্রিপশন সুবিধাওয়ালা অ্যাপের জনপ্রিয়তা বেড়েছে। আর প্রতিদিন কয়েকশ কোটি মানুষ এগুলো ব্যবহার করছেন।

    মেসেজিং সেবা হোয়াসঅ্যাপে এরইমধ্যে সুবিধাটি চালু করা মেটা বলেছে, এনক্রিপশন ফিচারটি ব্যবহারকারীদেরকে হ্যাকার, জালিয়াত ও অপরাধীদের কাছ থেকে সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে সাহায্য করতে পারে।

    প্রসঙ্গত, এন্ড টু এন্ড এনক্রিপশনের মাধ্যমে ম্যান ইন দ্য মিডল অ্যাটাক থেকে রেহাই পাওয়া সম্ভব। আজকাল প্রায় সব মেসেজিং অ্যাপে এই ফিচার ডিফল্ট হলেও মেসেঞ্জারে অনেকটা সময় পর এই ফিচারটি চালু করা হলো।

    সেপ্টেম্বরে যুক্তরাজ্য সরকার মেটাকে অনুরোধ করেছে, তারা যেন শিশু নিপীড়ণ থেকে সুরক্ষা দেওয়ার মত পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ছাড়া ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারে এ ফিচার চালু না করে।

    বিআলো/শিলি

    Jugantor Logo
    ফজর ৫:০৫
    জোহর ১১:৪৬
    আসর ৪:০৮
    মাগরিব ৫:১১
    ইশা ৬:২৬
    সূর্যাস্ত: ৫:১১ সূর্যোদয় : ৬:২১

    আর্কাইভ

    June 2024
    M T W T F S S
     12
    3456789
    10111213141516
    17181920212223
    24252627282930